মহাকাশে গেল বাংলাদেশের প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু - ১

স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দী পর প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ পেল বাংলাদেশ। শুক্রবার রাত পৌনে ২টো নাগাদ ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ফ্যালকন ৯ রকেটে চড়ে ভূসমলয় কক্ষে পৌঁছল বঙ্গবন্ধু - ১ উপগ্রহ। বাংলাদেশি প্রায় ২০০০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের অধিকাংশই এসেছে আন্তর্জাতিক ঋণ থেকে। 

Updated By: May 12, 2018, 10:39 AM IST
মহাকাশে গেল বাংলাদেশের প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু - ১

ওয়েব ডেস্ক: স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দী পর প্রথম বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ পেল বাংলাদেশ। শুক্রবার রাত পৌনে ২টো নাগাদ ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ফ্যালকন ৯ রকেটে চড়ে ভূসমলয় কক্ষে পৌঁছল বঙ্গবন্ধু - ১ উপগ্রহ। বাংলাদেশি প্রায় ২০০০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের অধিকাংশই এসেছে আন্তর্জাতিক ঋণ থেকে। 

নোবেল নয় শান্তি চাই, সাফ কথা ট্রাম্পের

 

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রগুলেটরি কমিশনের নিয়ন্ত্রণাধীন এই উপগ্রহ সেদেশে দূরসঞ্চারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করল করবে বলে মনে করা হচ্ছে। প্রায় ১৫ বছর কার্যক্ষম থাকবে কৃক্রিম উপগ্রহটি। 

এতদিন বিশ্বের বিভিন্ন দেশের কৃত্রিম উপগ্রহ ভাড়ায় ব্যবহার করত বাংলাদেশ। এদিনের উত্ক্ষেপণ এই নির্ভরশীলতা কাটানোর দিকে একটি ধাপ বলে মনে করা হচ্ছে। বঙ্গবন্ধু -১ এর সফল উত্ক্ষেপণ উপলক্ষে বাংলাদেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানিয়েছেন, 'মহাকাশযুগে পদার্পণ করল বাংলাদেশ।' বিশ্বের ৫৭তম দেশ হিসাবে বাংলাদেশ বাণিজ্যিক উপগ্রহ কক্ষে পাঠাল বলে দাবি করেছে সেদেশের সরকার।  

.