রাষ্ট্রসংঘে ৫৫২টি জন পরিষেবা প্রকল্পের মধ্যে প্রথম বাংলার "কন্যাশ্রী"

বিশ্বের দরবারে বাজিমাত বাংলার। রাষ্ট্রসংঘের জন পরিষেবায় প্রথম স্থান জিতে নিল বাংলার "কন্যাশ্রী প্রকল্প"। মোট ৬৩টি দেশের ৫৫২টি প্রকল্প ছিল দৌড়ে। সবাইকে পিছনে ফেলে দিয়ে রাষ্ট্রসংঘের পাবলিক সার্ভিস ফোরামের মঞ্চে শিরোপা উঠল বাংলার মাথাতেই।

Updated By: Jun 23, 2017, 07:47 PM IST
রাষ্ট্রসংঘে ৫৫২টি জন পরিষেবা প্রকল্পের মধ্যে প্রথম বাংলার "কন্যাশ্রী"

ওয়েব ডেস্ক : বিশ্বের দরবারে বাজিমাত বাংলার। রাষ্ট্রসংঘের জন পরিষেবায় প্রথম স্থান জিতে নিল বাংলার "কন্যাশ্রী প্রকল্প"। মোট ৬৩টি দেশের ৫৫২টি প্রকল্প ছিল দৌড়ে। সবাইকে পিছনে ফেলে দিয়ে রাষ্ট্রসংঘের পাবলিক সার্ভিস ফোরামের মঞ্চে শিরোপা উঠল বাংলার মাথাতেই।

আজ থেকে ৪ বছর আগে পথ চলা শুরু হয় "কন্যাশ্রী"র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 'ব্রেইন চাইল্ড' এই কন্যাশ্রী।  রাজ্যের কন্যাসন্তানদের অধিকার রক্ষাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। বাল্য বিবাহ রোখা, ড্রপ আউট আটকানো, নারীশিক্ষার অধিকার প্রভৃতি ক্ষেত্রে দুর্দান্ত সাফল্য পেয়েছে কন্যাশ্রী। এই মুহূর্তে কন্যাশ্রী প্রকল্পের সুবিধা পাচ্ছে ৪০ লাখেরও বেশি কন্যাসন্তান।

রাষ্ট্রসংঘের এই পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডের যোগ্যতম দাবিদার হিসেবে তুল্যমূল্য বিচারের সময় জোর দেওয়া হয় তিনটি বিষয়ের উপর। প্রান্তিক মানুষের উন্নয়ন, সার্বিক উন্নয়ন ও উন্নয়নে স্বচ্ছতা। যার প্রতিটি ক্ষেত্রেই উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে কন্যাশ্রী।

আরও পড়ুন, প্রান্তিকদের মূলস্রোতে আনতে পশ্চিমবঙ্গ সরকারের সাফল্যে উচ্ছ্বসিত রাষ্ট্রপুঞ্জে অন্যান্য দেশের প্রতিনিধিরা, দাবি অমিত মিত্রের

.