সেঞ্চুরির মুখে দাঁড়িয়ে জো বাইডেন

দ্রুত সিদ্ধান্ত নেওয়া এবং আগের কাজ আগে করাটাই লক্ষ্য তাঁর।

Updated By: Apr 27, 2021, 05:03 PM IST
সেঞ্চুরির মুখে দাঁড়িয়ে জো বাইডেন

নিজস্ব প্রতিবেদন: আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে গত ২০ জানুয়ারি শপথ নিয়েছিলেন জো বাইডেন। আগামী ৩০ এপ্রিল তাঁর প্রশাসন প্রথম ১০০ দিন পার করবে। এর মধ্যে জানা গিয়েছে, 'আনপপুলার' প্রেসিডেন্টদের তালিকায় ডোনাল্ড ট্রাম্প ও জেরাল্ড ফোর্ডের উপরে রয়েছেন বাইডেন। 

প্রশাসনের প্রথম ১০০ দিন সামনে রেখে সে দেশের দু'টি সংবাদমাধ্যম একটি যৌথ সমীক্ষা চালিয়েছিল। তাতে দেখা গিয়েছে, বাইডেনের (Joe Biden) ১০০ দিনের কাজ সমর্থন করেছেন ৫২ শতাংশ মার্কিন (US) নাগরিক। সেই হিসাবে, গত ১০০ বছরে দায়িত্ব পালন করা মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে বাইডেনের জনপ্রিয়তা তৃতীয় সর্বনিম্ন। এপ্রিলের তৃতীয় সপ্তাহে ১ হাজার প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিকের উপরে টেলিফোনে সমীক্ষাটি (SURVEY) চালানো হয়।

আরও পড়ুন: Doval-Sullivan কথায় কাটল জট, Covishield-র কাঁচামাল রফতানিতে রাজি আমেরিকা

সমীক্ষার ফল বলছে, গত ১০০ বছরে আমেরিকায় ১৪ জন প্রেসিডেন্ট ক্ষমতায় ছিলেন। প্রথম ১০০ দিনের কাজের নিরিখে সব চেয়ে কম সমর্থন পেয়েছিলেন ট্রাম্প--মাত্র ৪২ শতাংশ। ১৯৭৪ সালে ৩৮তম প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ডকে সমর্থন করেছিলেন ৪৮ শতাংশ মার্কিন নাগরিক। সাম্প্রতিক সময়ের প্রেসিডেন্টদের মধ্যে বারাক ওবামার (OBAMA) প্রথম ১০০ দিনের কাজে সব চেয়ে বেশি, ৬৯ শতাংশ সমর্থন জুটেছিল। বিল ক্লিনটন ও জর্জ ডব্লিউ বুশের সমর্থন ছিল যথাক্রমে ৫৯ ও ৬৩ শতাংশ।

তবে অন্য একটি সমীক্ষায় এগিয়ে রয়েছেন বাইডেন। এ সমীক্ষায় বাইডেনের প্রথম ১০০ দিনের কাজে সমর্থন জুগিয়েছেন ৫৮ শতাংশ অংশগ্রহণকারী। 

বাইডেন এমন এক সময় ক্ষমতায় এসেছেন, যখন করোনার চ্যালেঞ্জ (global pandemic) মোকাবিলায় কুপোকাত মার্কিন-সহ গোটা বিশ্ব। বিপর্যয়ের মুখে অর্থনীতি, জলবায়ুনীতি, অভিবাসন-সহ নানা বিষয়। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের নীতি থেকে দেশকে সরিয়ে এনে বিশ্বে আমেরিকার ভাবমূর্তি ফেরানোর কঠিন চ্যালেঞ্জও ছিল তাঁর সামনে।

আগামী বৃহস্পতিবার বাইডেন যখন হোয়াইট হাউসে পা দেবেন তখন সেটি তাঁর শাসনকালের ১০০তম দিন হবে। কী ভাবে তিনি কাজ করেন? গত মাসে বাইডেন বলেছিলেন, পুরোটাই টাইমিং। সরকারের কাজের প্রতি তাঁর মনোভাবের ব্যাখ্যা দিতে গিয়ে বলেছিলেন, আমার পূর্বসূরি সফল প্রেসিডেন্টরা আসলে জানতেন কখন কোনটা করবেন। কাজের বিষয়ে সিদ্ধান্ত নাও এবং অগ্রাধিকার দাও। 

আরও পড়ুন: ভারতকে Oxygen Generator ,তরল অক্সিজেন, ভেন্টিলেটর প্রদান, ঘোষণা France এর