Doval-Sullivan কথায় কাটল জট, Covishield-র কাঁচামাল রফতানিতে রাজি আমেরিকা

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের (Ajit Doval) সঙ্গে ফোনে কথা হয় মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের (Jake Sullivan)। 

Updated By: Apr 25, 2021, 11:40 PM IST
Doval-Sullivan কথায় কাটল জট, Covishield-র কাঁচামাল রফতানিতে রাজি আমেরিকা

নিজস্ব প্রতিবেদন: বেঁকে বসেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে শেষপর্যন্ত কোভিশিল্ডের উৎপাদনের জন্য কাঁচামাল পাঠাতে রাজি হল তারা। সে দেশের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছিলেন,''মার্কিনীদের টিকা দেওয়ার কাজ চলছে। আগামী ৪ জুলাইয়ের মধ্যে সকলকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা। দেশের মানুষের স্বার্থে টিকার কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।'' কূটনৈতিকস্তরে আলোচনার মধ্যে দিয়ে সেই অবস্থান বদলে সক্ষম হল ভারত।  

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের (Ajit Doval) সঙ্গে ফোনে কথা হয় মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের (Jake Sullivan)। তিনি টুইট করেছেন,''অজিত দোভালের সঙ্গে ভারতের কোভিড আক্রান্তের বৃদ্ধি নিয়ে কথা হয়েছে। এই পরিস্থিতিতে আমরা একসঙ্গে কাজ করব। ভারতের মানুষের পাশে রয়েছি মার্কিন যুক্তরাষ্ট্র। আমরা আরও কাঁচামালের জোগান অব্যাহত রাখব।'' এই টুইটের সঙ্গে জুড়ে দিয়েছেন একটি বিবৃতি। তাতে বলা হয়েছে,''কোভিশিল্ডের জন্য প্রয়োজনীয় কাঁচামাল শীঘ্রই পাঠানো হবে ভারতে। থেরাপিকস, ডায়াগনস্টিক টেস্ট কিট, ভেন্টিলেটর ও পিপিই জোগান দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। অক্সিজেন উৎপাদনের সরঞ্জামও সরবরাহের বিষয়টিও দেখা হচ্ছে।''           

ভারতে টিকা তৈরির কাঁচামাল রফতানিতে বিধিনিষেধ আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তার জের ভারতে টিকার কাঁচামালের ঘাটতি দেখা দিয়েছে। গত সপ্তাহে সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা প্রেসিডেন্ট জো বাইডেনকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য টুইটারে আবেদন করেছিলেন।      

আরও পড়ুন- PM Cares Fund ব্যবহার করে খুব দ্রুত তৈরি হবে অক্সিজেন প্রস্তুতকারক প্ল্যান্ট
             

.