সিডনির আকাশের 'সুনামি মেঘ' রহ্স্য কী?

গত শুক্রবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের বুকে 'সুনামি মেঘ' আছড়ে পড়েছিল। সেই খবর ও ছবি দেখে স্তম্ভিত হয়ে গিয়েছিল বিশ্ব। সেইদিনের আরও বেশ কিছু ছবি প্রকাশ পেল সোশ্যাল মিডিয়ায়। অবিশ্বাস্য ছবি। এই ছবি কী ধ্বংসেরই ইঙ্গিত দিচ্ছে তা নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে বিশ্বজুড়ে।

Updated By: Nov 12, 2015, 02:47 PM IST
সিডনির আকাশের 'সুনামি মেঘ' রহ্স্য কী?
Image credits: Richard Hirst

ওয়েব ডেস্ক: গত শুক্রবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের বুকে 'সুনামি মেঘ' আছড়ে পড়েছিল। সেই খবর ও ছবি দেখে স্তম্ভিত হয়ে গিয়েছিল বিশ্ব। সেইদিনের আরও বেশ কিছু ছবি প্রকাশ পেল সোশ্যাল মিডিয়ায়। অবিশ্বাস্য ছবি। এই ছবি কী ধ্বংসেরই ইঙ্গিত দিচ্ছে তা নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে বিশ্বজুড়ে।

সেদিনের আকাশ হঠাত এমন রূপ পরিবর্তন করল কেন? এর উত্তরে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানায়, এর আগেই সতর্ক করা হয়েছিল। ভারি বৃষ্টি ও ঝড়ের ইঙ্গিত দিয়েছিল আবহাওয়া দফতর। তবে এইরকম ভয়ঙ্কর রূপ হয়ত আশা করেননি তাঁরা। এই মেঘপুঞ্জকে 'দ্য সেল্ফ ক্লাউড' অ্যাখ্যা দিয়েছে অস্ট্রেলিয়ার ব্যুরো অফ মেটিওরোলজি। এটি একটি ঠান্ডা মেঘের ঢেউ। এইরমক দৃশ্য বিরল হলেও আবহাওয়াবিদ ক্রিস্টোফার ওয়েব জানান, যখন উল্লম্বভাবে ঝড় এগিয়ে আসে সেখান থেকে বৃষ্টিও নেমে আসে। কিন্তু দিগন্ত বরাবর ঝোড়ো বাতাসে বৃষ্টির দিক পরিবর্তন হয়ে যায়। আর তখন বৃষ্টির ঝাপটা ঢেউয়ে পরিণত হয়। তখন দেখতে লাগে ঠিক সেদিনের 'সুনামি মেঘের' মতো।


Image credits: Rohan Kelly


Image credits: Parker Mason


Image credits: aliialii

 

 

 

.