পাকিস্তানকে এড়িয়েই এবার আফগানিস্তান ও ইরানের সঙ্গে ব্যবসা করবে ভারত

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের পুনর্গঠনে গুরুত্বপূর্ণ অংশীদার ভারত। সেই সঙ্গে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক তৈরি করার লক্ষ্য ভারতের। এই কাজে প্রধান বাধা ছিল পাকিস্তান। করাণ তাদের ভূখণ্ড ব্যবহার করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক তৈরি করতে দেয়নি ইসলামাবাদ। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় ইরানের চাবাহার বন্দরকে করিডর হিসেবে ব্যবহার করা হবে।

Updated By: Dec 3, 2017, 08:51 PM IST
পাকিস্তানকে এড়িয়েই এবার আফগানিস্তান ও ইরানের সঙ্গে ব্যবসা করবে ভারত
চাবাহার বন্দর

নিজস্ব প্রতিবেদন : এবার পাকিস্তানকে এড়িয়েই ইরান ও আফগানিস্তানের সঙ্গে জলপথে সরাসরি ব্যবসা করতে পারবে ভারত। সৌজন্যে ওমান উপসাগরের ওপর সম্প্রসারিত চাবাহার বন্দর। গতবছর মে মাসে চাবাহার বন্দরকে করিডর হিসেবে ব্যবহার করার জন্য ত্রিপাক্ষিক চুক্তি করেছে ভারত। তাতে স্বাক্ষর করেছিলেন নরেন্দ্র মোদী, আসরাফ গনি ও হাসান রৌহানি।

চাবাহার বন্দর চুক্তির সময় ভারত, ইরান ও আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরা

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের পুনর্গঠনে গুরুত্বপূর্ণ অংশীদার ভারত। সেই সঙ্গে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক তৈরি করার লক্ষ্য ভারতের। এই কাজে প্রধান বাধা ছিল পাকিস্তান। করাণ তাদের ভূখণ্ড ব্যবহার করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক তৈরি করতে দেয়নি ইসলামাবাদ। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় ইরানের চাবাহার বন্দরকে করিডর হিসেবে ব্যবহার করা হবে। সেই অনুসারে কাজও শুরু হয়। অবশেষে রবিবার সম্প্রসারিত সেই বন্দরের উদ্বোধন করেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।

এই বন্দর খুলে যাওয়ার ফলে চিনা বিনিয়োগে পাকিস্তান থেকে ৮০ কিলোমিটার দূরে চিনা বিনিয়োগে তৈরি হওয়া গ্বদার বন্দরও চ্যালেঞ্জের মুখে পড়ে গেল। প্রায় ২ হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছে এই বন্দরটি।

আরও পড়ুন- জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি আগামী সপ্তাহেই! 

.