Diana Car Auction: ২৫ তম মৃত্যুবার্ষিকীর ঠিক আগে সাড়ে ছ'লাখ পাউন্ডে বিক্রি হল প্রিন্সেস ডায়ানার গাড়ি

শনিবার যুক্তরাজ্যের এক ক্রেতা নিলামে ওই নস্টালজিক গাড়িটি কিনে নেন। বিশেষ ওই গাড়িটির সঙ্গে চেলসি ও কেনসিংটনে ছবিও তুলেছেন ডায়ানা।

Updated By: Aug 28, 2022, 02:56 PM IST
Diana Car Auction: ২৫ তম মৃত্যুবার্ষিকীর ঠিক আগে সাড়ে ছ'লাখ পাউন্ডে বিক্রি হল প্রিন্সেস ডায়ানার গাড়ি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মৃত্যুর পরেও তাঁর চার্ম যে এতটুকু কমেনি, বার বারই তার প্রমাণ মেলে। আবারও মিলল। আর কদিন পরেই তাঁর মৃত্যুর ২৫ বছর। আর তার ঠিক আগে তাঁর ব্যবহৃত একটি গাড়ি নিলামে উঠল এবং বিপুল দামে বিক্রি হয়ে গেল। নিলামে সাড়ে ছ'লাখ পাউন্ডে (৭ কোটি ২৯ লাখ টাকার বেশি) বিক্রি হয়ে গেল প্রিন্সেস ডায়ানার ব্যবহৃত গাড়ি। ১৯৮৫ সালের অগস্ট মাস থেকে প্রায় তিন বছর কালো রঙের ফোর্ড এসকর্ট আরএস টার্বো সিরিজ ১ গাড়িটি ব্যবহার করেছেন প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। শনিবার যুক্তরাজ্যের এক ক্রেতা নিলামে ওই নস্টালজিক গাড়িটি কিনে নেন। বিশেষ ওই গাড়িটির সঙ্গে চেলসি ও কেনসিংটনে ছবিও তুলেছেন ডায়ানা। সি৪৬২এফএইচকে নম্বরের গাড়িটি যুক্তরাজ্যের ওয়ার্কশায়ারের নিলামকারী প্রতিষ্ঠান সিলভারস্টোন অকশন–এর মাধ্যমে বিক্রি হয়।

আরও পড়ুন: Nuclear Disarmament Treaty at UN: পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে বাধা রাশিয়ার, তবে কি পরমাণুযুদ্ধের আশঙ্কা জিইয়ে...

নিলামকারী বলেন, গাড়িটির প্রতি মানুষের ব্যাপক আগ্রহ ছিল, যেটি ১২ বছরে তাঁদের প্রতিষ্ঠানের সবচেয়ে বেশিসংখ্যক টেলিফোন বিড পেয়েছে। নিলামের বিডিং এক লাখ পাউন্ড থেকে শুরু হয় এবং খুব দ্রুত দুবাই-সহ বেশ কিছু অঞ্চলের ক্রেতাদের মধ্যে একটি প্রতিযোগিতা শুরু হয়ে যায়। গাড়িটিকে প্রথম এবং একমাত্র কালো রঙের আরএস টার্বো সিরিজ-১ হিসেবে অনন্য বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এর মূল রং ছিল সাদা, তবে ডায়ানার ইচ্ছায় সেটি কালো রং করা হয়েছিল। ২০২১ সালের জুনে ডায়ানার ব্যবহৃত আরও একটি ফোর্ড এসকর্ট গাড়ি নিলামে বিক্রি হয়েছিল। সেবার দাম উঠেছিল ৫২ হাজার পাউন্ড।
 
মাত্র ৩৬ বছর বয়সে প্রিন্সেস ডায়ানা মারা গিয়েছেন। এখনও বিশ্ব জুড়ে বহু মানুষের হৃদয়ের রাজকুমারী হয়েই যেন রয়ে গিয়েছেন তিনি। ডায়ানার মৃত্যু এখনও মানুষকে ভাবায়। আজও ব্রিটিশ রাজপরিবারের উপর ভর করে আছে তাঁর মৃত্যুর ছায়া। আগামি ৩১ অগস্ট ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের ৩১ অগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। দুর্ঘটনার সময় লিমোজিনে ডায়ানার সঙ্গে ছিলেন তাঁর প্রেমিক মিশরের দোদি আল-ফায়েদ। ছবি তোলার জন্য মোটরসাইকেলে পিছু নেওয়া পাপারাজ্জিদের হাত থেকে নিরাপদে থাকার জন্য গাড়িটি দ্রুতবেগে চলতে শুরু করে। তখনই কংক্রিটের একটি পিলারের সঙ্গে সংঘর্ষে ঘটনাস্থলেই মারা যান দোদি। পরদিন ভোর ৪-টের দিকে হাসপাতালে ডায়ানাকে মৃত ঘোষণা করা হয়।

সেই সময়ে পাপারাজ্জিদের নিয়ে বিপুল সমালোচনা হয়েছিল। রাজপরিবারের উপর বিপুল সহানুভূতিও ঝরে পড়েছিল। রাজকুমারীর একটা ভয়ানক ক্রেজ ছিল। বিশ্ব জুড়ে সকলেই সেই ক্রেজে আক্রান্ত ছিল। আজও হয়তো আছে। আজও ডায়ানা নামটি শুনে নড়েচড়ে বসেন মানুষ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.