Boris Johnson | BBC: প্রাক্তন প্রধানমন্ত্রীকে লোন পাইয়ে দেওয়ার অভিযোগ, পদত্যাগ করলেন বিবিসি-র ডিরেক্টর

অভিযোগের তদন্তকারী একটি স্বাধীন প্রতিবেদনে দেখা গেছে যে শার্প তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য ঋণের ক্ষেত্রে জনসাধারণের নিয়োগের নিয়ম লঙ্ঘন করেছেন।

Updated By: Apr 28, 2023, 06:47 PM IST
Boris Johnson | BBC: প্রাক্তন প্রধানমন্ত্রীকে লোন পাইয়ে দেওয়ার অভিযোগ, পদত্যাগ করলেন বিবিসি-র ডিরেক্টর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (BBC) চেয়ারম্যান রিচার্ড শার্প (Richard Sharp), পদত্যাগ করেছেন। সিএনএন সূত্রে জানা গিয়েছে তিনি প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার ঋণের ব্যবস্থা করতে সহায়তা করেছিলেন। এই কাজে তার ভূমিকা গোপন করেছিলেন বলে খবর প্রকাশিত হওয়ার পরে শুক্রবার পদত্যাগ করেছেন তিনি।

যেহেতু তিনি পাবলিক ব্রডকাস্টারের ডিরেক্টর নিযুক্ত হওয়ার আগে এই ঋণ নেওয়া হয়েছিল তাই তিনি এর আগে এই ঘটনায় জড়িত থাকার এবং স্বার্থের দ্বন্দ্বের সম্ভাবনা অস্বীকার করেছেন।

২০২১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী জনসন শার্পকে বিবিসি-র ডিরেক্টর ভূমিকায় নিয়োগ করার কয়েক সপ্তাহ আগে, জনসন ঋণ পাওয়ার চেষ্টা করার সময় তিনি একজন মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেছিলেন বলে জানা গিয়েছে। এরপরে প্রাক্তন ব্যাংকার পদত্যাগ করার জন্য চাপের সম্মুখীন হন।

আরও পড়ুন: China Taiwan: চরমে চিন-তাইওয়ান উত্তেজনা, ড্রাগনের এই কাণ্ডে যুদ্ধ বাঁধাবে যেকোনও সময়

CNN জানিয়েছে, শার্পের মতে এই নিয়ম লঙ্ঘন, ‘অবৈজ্ঞানিক এবং বস্তুগত নয়’, কিন্তু তিনি জোর দিয়েছিলেন যে তিনি ‘বিবিসির স্বার্থকে অগ্রাধিকার দিতে’ চলে যাচ্ছেন। ফেব্রুয়ারির শুরুতে, রিচার্ড শার্প বলেছিলেন যে তিনি ‘লোনের ব্যবস্থা করেননি’, তিনি বলেছিলেন যে তিনি ‘এক ধরণের পরিচয় করানোর সংস্থা’ হিসাবে কাজ করেছিলেন।

একটি টেলিভিশন বা স্ট্রিমিং ডিভাইস রয়েছে এমন প্রতিটি পরিবারের থেকে বার্ষিক লাইসেন্স ফি হিসেবে ১৫৯ পাউন্ড (১৯৩ মার্কিন ডলার) সংগ্রহ করে বিবিসি।

আরও পড়ুন: Poisoning With Cyanide: ভয়ংকর... প্রাক্তন প্রেমিক সহ ১২ বন্ধুকে সায়ানাইড বিষ দিয়ে হত্যা গর্ভবতী যুবতীর!

এই বছর সরকারের অভিবাসন নীতির বিরোধিতা করার জন্য তার জনপ্রিয় ফুটবল ধারাভাষ্যকার গ্যারি লিনেকারকে বরখাস্ত করার পরে অনেক বেশি মনোযোগ আকর্ষণ করেছে তাঁরা এমনটাই CNN জানিয়েছে।

যদিও, প্রাক্তন ইংল্যান্ড ফুটবল অধিনায়ক তার চাকরি ফিরে পেয়েছিলেন। তাঁর সহকর্মী উপস্থাপকরা তাঁকে ছাড়া সম্প্রচারে না যাওয়ার জন্য চাপ দেওয়ায় চাকরি ফিরে পান তিনি।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.