কিমের সঙ্গে বৈঠক থেকে সরে আসতে প্রস্তুত ট্রাম্প, হুমকি মার্কিন ভাইস প্রেসিডেন্টের

ফক্স নিউজ-কে দেওয়া সাক্ষাত্কারে পেন্স জানান, এই বৈঠককে দেখিয়ে রাষ্ট্রপুঞ্জ থেকে উত্তর কোরিয়ার কোনও রকম ছাড় আদায়ের চেষ্টা সম্পূ্র্ণ অনুচিত। কারণ, অতীতে তারা কোনও রকম প্রতিশ্রুতি রক্ষা করেনি।

Updated By: May 25, 2018, 10:41 AM IST
কিমের সঙ্গে বৈঠক থেকে সরে আসতে প্রস্তুত ট্রাম্প, হুমকি মার্কিন ভাইস প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন: কিম জং উন যদি ট্রাম্পকে নিয়ে 'খেলবেন' বলে ভেবে থাকেন, তাহলে খুব ভুল করছেন। কিমের সঙ্গে নির্ধারিত বৈঠক থেকে যে কোনও সময় সরে আসতে প্রস্তুত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানালেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।
গত সপ্তাহে কিমের কোরিয়া এই বৈঠক নিয়ে অনিশ্চয়তা প্রকাশ করায় চরম ক্ষুব্ধ ওয়াশিংটন। এরপরই ফক্স নিউজ-কে দেওয়া সাক্ষাত্কারে পেন্স জানান, এই বৈঠককে দেখিয়ে রাষ্ট্রপুঞ্জ থেকে উত্তর কোরিয়ার কোনও রকম ছাড় আদায়ের চেষ্টা সম্পূ্র্ণ অনুচিত। কারণ, অতীতে তারা কোনও রকম প্রতিশ্রুতি রক্ষা করেনি।

প্রসঙ্গত, চলতি বছরের ১২ জুন ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের বৈঠক নির্ধারিত হয়েছে। আক্ষরিক অর্থেই এই বৈঠক ঐতিহাসিক। তামাম দুনিয়াকে অবাক করে মাস খানেক আগে চিন সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের ইচ্ছা প্রকাশ করেছিলেন উত্তর কোরিয়ার একনায়ক। এর আগে অলিম্পিক গেমসকে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ায় প্রতিনিধি পাঠিয়েছিল উত্তর কোরিয়া। কিমের তরফ থেকে পরপর এই দুই 'অপ্রত্যাশিত' পদক্ষেপে নড়েচড়ে বসে আন্তর্জাতিক মহল। এরফলে অনেকেই মনে করছেন, দীর্ঘ কয়েক দশকের চিন-মার্কিন বৈরিতা বোধ হয় এবার ইতি হবে। কিন্তু, কূটনৈতিক মহলের একাংশের আবার ধারণা, কিমের এই পদক্ষেপ আসলে একটা চাল। ইতিমধ্যে একাধিকবার রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা অমান্য করে কোপে পড়েছে উত্তর কোরিয়া। ফলে, রাষ্ট্রপুঞ্জ ও আমেরিকার তরফ থেকে নানা রকম অনুদান থেকেও বঞ্চিত হয় কিমের দেশ। আরও পড়ুন- একতরফা পরমাণু নিরস্ত্রীকরণ সম্ভব নয়, উত্তর কোরিয়ার ঘোষণায় অনিশ্চিত ট্রাম্প - কিম বৈঠক

এমতাবস্থায়, ট্রাম্প-কিম বৈঠককে দেখিয়ে বেশ কিছু নিষেধাজ্ঞা শিথিল করতে চাইছে উত্তর কোরিয়া, এমনটাই অভিযোগ ওয়াশিংটনের। পাশাপাশি, নিষেধাজ্ঞা শিথিল না হলে বৈঠক ভেস্তে যেতে পারে বলেও পরোক্ষে ইঙ্গিত দেওয়া হচ্ছে বলেও মনে করছে আমেরিকা। আর এই ধরনের পরিস্থিতি কোনওভাবেই কাম্য নয় এবং এমনটা ঘটলে আমেরিকা যে বৈঠক থেকে পিছু হঠে পুনরায় চরম অবস্থান নেবে, এদিন সেই বার্তাই দিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট পেন্স।

.