close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বিশ্বজুড়ে আর্থিক মন্দার প্রভাব অনেক বেশি প্রকট ভারতে, বললেন আইএমএফ প্রধান

মন্দার ধাক্কায় যে ইউরোপ-আমেরিকাও কাহিল তার একেবারে স্পষ্ট। মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানিতে বেকারত্বের হার রেকর্ড ছুঁয়েছে। 

Updated: Oct 9, 2019, 12:46 PM IST
বিশ্বজুড়ে আর্থিক মন্দার প্রভাব অনেক বেশি প্রকট ভারতে, বললেন আইএমএফ প্রধান

নিজস্ব প্রতিবেদন: মন্দার প্রভাবে ভুগছে বিশ্বের বহু দেশ। এই মন্দা আরও বাড়তে পারে। তবে বিশ্বজুড়ে মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে। এমনটাই মন্তব্য করলেন আন্তর্জাতিক অর্থভাণ্ডারের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা।

আরও পড়ুন-চাওমিনে পেঁয়াজ নেই কেন? প্রশ্ন করায় বাবা-মেয়েকে বেধড়ক পেটাল দোকানদার

আইএমএফ প্রধান বলেন, ‘২০১৯ সালের জন্য অর্থনীতিতে মন্দার একটা আশঙ্কা করা গিয়েছিল। মনে করা হচ্ছিল দুনিয়ার ৯০ শতাংশ জায়গায় মন্দা চলবে। সেটাই হচ্ছে। আগামী বছরে এই মন্দা আরও বাড়তে পারে।’

ভারতে কোনও কোনও কোনও মহল থেকে বলার চেষ্টা হচ্ছে, মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়াবে ভারত। কিন্তু আইএমএফ প্রধানের বক্তব্য একেবারে অন্যরকম। ফলে মন্দা নিয়ে চিন্তার বেশ কারণ রয়েছে ভারতের।

মন্দার ধাক্কায় যে ইউরোপ-আমেরিকাও কাহিল তার একভারে স্পষ্ট। মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানিতে বেকারত্বের হার রেকর্ড ছুঁয়েছে। জাপানের মতো দেশেও বেকারত্ব বাড়ছে হুহু করে। ফলে ভারতের মতো উন্নয়ণশীল দেশে তার প্রভাব যে পড়বে তার আগাম বার্তা দিয়েছেন জর্জিয়েভা।

আরও পড়ুন-ভিডিয়ো: বিজয়ায় দিল্লিতে রাবণ দহন করলেন মোদী, দিলেন নারী-সম্মানের বার্তা

ভারত, ব্রাজিলের মতো বৃহত্তর বাজারের দেশে বাজারের অবস্থা বেশ খারাপ। চিনের আর্থিক গতি অনেকটাই কমেছে। এরকম এক অবস্থায় সুদের হার কমিয়ে খানিকটা হলেও বিনিয়োগ জোগাড় করা যেতে পারে।