অবশেষে মুক্ত! ভেসে পড়ল সুয়েজে আটকে থাকা পণ্যবাহী জাহাজ

প্রায় ৪৫০টি পণ্যবাহী জাহাজের ভিড় লেগে গিয়েছে এই পথে।

Updated By: Mar 29, 2021, 07:18 PM IST
 অবশেষে মুক্ত! ভেসে পড়ল সুয়েজে আটকে থাকা পণ্যবাহী জাহাজ

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মুক্ত হল দৈত্যাকার জাহাজ। সোমবার ভেসে পড়ল এমভি এভার গিভেন। কেটে গেল জলজট। হাঁফ ছেড়ে বাঁচল বিশ্ববাণিজ্য মহল। 

প্রায় এক সপ্তাহ হয়ে গেল বিশাল এক পণ্যবাহী জাহাজ আটকে পড়েছিল সুয়েজে। কয়েকশো জাহাজের জ্যামও হয়েছিল ওই রুটে। জাহাজটি ভূমধ্যসাগরের দিকে যাচ্ছিল। তীব্র হওয়ায় সেটি সুয়েজের এক সংকীর্ণ অংশে আটকে পড়েছিল। সুয়েজের বালিতে গেঁথে গিয়েছিল জাহাজের তলদেশ। কোনও ভাবেই সেটিকে নড়ানো যাচ্ছিল না। পানামার The Ever Given নামের জাহাজটি আটকে যাওয়ায় সেদিন থেকেই যানজট সৃষ্টি হয়েছিল ব্যস্ত ক্যানালে। দ্রুত জাহাজটিকে সরানোর কাজে নেমে পড়ছিল মিশর (Egypt) সরকার। নামানো হয়েছিল বেশ কয়েকটি টাগ-বোট। খালপাড়ের মাটি কেটে ৪০০ মিটার লম্বা জাহাজটিকে নড়ানোর চেষ্টাও করা হচ্ছিল সমানতালে। ৬ দিনে ধরেই চলছিল এভার গিভেনকে সরানোর চেষ্টা। শেষে ১০টি টাগবোটের সাহায্যে তার বোঝা লাঘব করে তাকে ভাসানো গেল। 

আরও পড়ুন: নির্জন উপকূলে তাঁবুর মধ্যে একা বিশিষ্ট আলোকচিত্রী

সুয়েজ ক্যানাল কর্তৃপক্ষের তরফেও জানানো হয়েছিল, জাহাজটিকে মুক্ত করতে কয়েক সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। ভারী জাহাজ ও তীব্র ধুলোঝড়ে পরিস্থিতি প্রাথমিক ভাবে বেশ কঠিনই হয়ে উঠেছিল।  তবে অবশেষে সাফল্য এল।  

এশিয়া (asia) ও ইউরোপকে জুড়ে দেয় এই সুয়েজ ক্যানাল। বিশ্বের ১২ শতাংশ বাণিজ্য হয় লোহিত সাগর ও ভূমধ্যসাগরের সংযোগকারী এই ক্যানালের মাধ্যমে। ফলে বিশ্ব বাণিজ্যেরও ক্ষতি হচ্ছিল। এবার দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে।

আরও পড়ুন: জলে নয়, রাস্তায় নৌকা! বাধল যানজট

.