Haibatullah Akhundzada: ছ'মাস ধরে কেউ দেখতে পায়নি, কোথায় Taliban 'সুপ্রিম লিডার'?

জোর জল্পনা।

Updated By: Aug 21, 2021, 08:46 AM IST
Haibatullah Akhundzada: ছ'মাস ধরে কেউ দেখতে পায়নি, কোথায় Taliban 'সুপ্রিম লিডার'?

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়েছে তালিবান। সরকার গঠনের তোড়জোড় শুরু হয়েছে। তালিবান শিবিরে খুশির মেজাজ। এই অবস্থায় কখনও প্রকাশ্যে, কখনও ভিডিয়ো বা অডিয়ো মাধ্যমে বার্তা দিচ্ছে তালিবানদের (Taliban) একাধিক শীর্ষ নেতা। কিন্তু গত এক সপ্তাহের একবারও তালিবানদের (Taliban) 'সুপ্রিম লিডার' হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada) দেখা মেলেনি। কোথায় তিনি?

৬০ বছরের হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada) একজন আইন বিশেষজ্ঞ। তালিবানদের (Taliban) রাজনৈতিক, ধর্মীয় এবং সামরিক দায়িত্বভার এখন তাঁরই কাঁধে। ১৯৮০-তে সোভিয়েতে বিরুদ্ধেও লড়াই করেছিলেন তিনি। ছাত্র এবং ইমামদের নিয়ে একটি সংগঠনও তৈরি করেছিলেন। পরে যা তালিবানের সঙ্গে মিশে যায়। জানা গিয়েছে, গত ছ'মাস ধরে তালিবান সদস্য এবং শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেননি  হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। মে মাসের ঈদের সময় শেষবার অনুগামীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছিল 'সুপ্রিম লিডার'। কোথায় হাইবাতুল্লা? 

আরও পড়ুন: Afghanistan: Kabul-এ পা রাখলেন Taliban নেতা Mullah Baradar, সরকার গঠন সময়ের অপেক্ষা?

আরও পড়ুন: Afghanistan: পাল্টা মার শুরু! বাঘলানের ৩ জেলা থেকে তালিবানকে তাড়াল প্রতিরোধ বাহিনী, নিহত বহু

সম্প্রতি নয়াদিল্লিতে এসে পৌঁছেছে হাইবাতুল্লার অবস্থান সম্পর্কে গোপন তথ্য়। সেই গোয়েন্দা রিপোর্টে স্পষ্ট ভাবে বলা হয়েছে, কোথায় রয়েছেন তালিবান প্রধান। গোয়েন্দা সূতে খবর, বর্তমানে পাক সেনার হেফাজতে রয়েছে তালিবান প্রধান হাইবাতুল্লা আখুন্দজাদা (Haibatullah Akhundzada)। পাক সেনার নিশ্চিন্তের নিরাপত্তায় আত্মগোপন করে রয়েছে এই জঙ্গি নেতা।   

.