উইঘুর মুসলিমদের চিহ্নিত করে খবর দেবে পুলিস, নতুন সফটওয়্যার বানাল চিন

উইঘুর মুসলিমদের ধরে ধরে ক্যাম্পে ঢোকানো হচ্ছে। চিনা সরকারের দাবি সেখানে তাদের দেশের মূল স্রোতে ফেরার শিক্ষা দেওয়া হচ্ছে। পাশাপাশি জিনজিয়াংয়ের অধিকাংশ মসজিদ ভেঙে ফেলার অভিযোগ উঠেছে চিন সরকারের বিরুদ্ধে

Updated By: Dec 10, 2020, 09:23 PM IST
উইঘুর মুসলিমদের চিহ্নিত করে খবর দেবে পুলিস, নতুন সফটওয়্যার বানাল চিন

নিজস্ব প্রতিবেদন: সফটওয়্যার কাজে লাগিয়ে খুঁজে বের করা হবে চিনের উইঘুর মুসলিমদের। হ্যাঁ, এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর এমনি।

চিনের সবচেয়ে বড় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কোম্পানি Megvie এর সঙ্গে যৌথ উদ্যোগে এমনই একটি সফটওয়্যার বানিয়েছে Huawei। ভিড়ের মধ্যে ফেস রিকগনিশন সিস্টেম এথনিক উইঘুর মুসলিমদের চিনে নেবে ওই সফটওয়্যার। তার পর খবর দিয়ে দেব পুলিসে। এনিয়ে পরীক্ষাও হয়ে গিয়েছে বলে ওই সংবাদমাধ্যমের দাবি।

আরও পড়ুন-নৌটঙ্কি করছে যাতে ন্যাশনাল নিউজে দেখায়, দেখো আমায় মেরেছে, আহারে!: মমতা

উল্লেখ্য, উত্তরপশ্চিম চিনের খনিজ সম্পদে ভরপুর জিনজিয়াং এলাকায় বাস উইঘুর মুসলিমদের। বহু দিন ধরেই তাদের ওপরে দমনপীড়ন চালাচ্ছে চিন সরকার।  ২০০৯ সালে জিনজিয়াংয়ে সাম্প্রদায়িক অশান্তির পরই উইঘুর এলাকায় জোর করে বসতি গড়ে দেওয়া হচ্ছে হান উপজাতিদের। ফলে এলাকায় জনবিন্যাস বদলে যাচ্ছে। এনিয়ে প্রতিবাদে সরব হয়েছে উইঘুররা। এর ফল হয়েছে মারাত্মক।

আরও পড়ুন-এক্ষুণি বাংলায় চাই রাষ্ট্রপতি শাসন: মুকুল; গণহত্যার চক্রান্ত: দিলীপ

অভিযোগ, উইঘুর মুসলিমদের ধরে ধরে ক্যাম্পে ঢোকানো হচ্ছে। চিনা সরকারের দাবি সেখানে তাদের দেশের মূল স্রোতে ফেরার শিক্ষা দেওয়া হচ্ছে। পাশাপাশি জিনজিয়াংয়ের অধিকাংশ মসজিদ ভেঙে ফেলার অভিযোগ উঠেছে চিন সরকারের বিরুদ্ধে। এও অভিযোগ, একমাত্র বৃদ্ধ ছাড়া কারও দাড়ি রাখার অনুমতি নেই।  নিয়ম ভাঙলেই কড়া শাস্তি। কড়াকড়ি করা হয়েছে হজে যাওয়ার নিয়মেও।
   

.