উহানের ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে কিনা খোলসা করল চিন

কয়েকদিন আগে আমেরিকার স্টেট সেক্রেটারি মাইক পম্পিও বলেছিলেন, "আমেরিকা ভাইরাসের পুরোপুরি তদন্ত করছে।" এবং আমেরিকা ঠিক খুঁজে বার করবে যে "ভাইরাস কী করে সারা বিশ্বে ছড়াল।"

Updated By: Apr 19, 2020, 08:32 PM IST
উহানের ল্যাব থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে কিনা খোলসা করল চিন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  করোনা সংক্রমণকে কেন্দ্র করে একে অপরকে বারাবার দুষেছে আমেরিকা ও চিন। এবার উহানের ল্যাবরেটরি থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সব সম্ভাবনাকে অসম্ভব বলে মন্তব্য করলেন উহান ল্যাবরেটরির পরিচালক। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মন্তব্য করেছিলেন ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবেই হোক না কেন, সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য দায়ী চিন। সেই মন্তব্যকে ধোপে টিকতে দিল না উহান।

উহান ল্যাবরেটরির পরিচালক ইউয়ান ঝিমিং স্পষ্ট বলেছেন, "ভাইরাস আমাদের থেকে ছড়িয়েছে, এমনটা হতেই পারেনা।" উহানের পি-৪ ল্যাবরেটরি, যেখানে ভয়ঙ্কর সব ভাইরাসের গবেষণা করা হয়, সেখান থেকেই ভাইরাস ছড়িয়েছে।  এরকম সম্ভাবনার কথা শুনিয়েছিল আমেরিকা। কিন্তু সব সম্ভাবনাকে অসম্ভব বলে উড়িয়ে দিয়ে চিনা বিজ্ঞানীদের আশঙ্কা কোনও বন্যপ্রানীর বাজার থেকে মানব শরীরে প্রবেশ করেছে এই মারণ ভাইরাস।

আরও পড়ুন- 'শুধু করোনা নয়, অনাহারও প্রাণ নেয়,' লকডাউন শিথিলের দাবিতে স্লোগান উঠল মার্কিন যুক্তরাষ্ট্রে

কয়েকদিন আগে আমেরিকার স্টেট সেক্রেটারি মাইক পম্পিও বলেছিলেন, "আমেরিকা ভাইরাসের পুরোপুরি তদন্ত করছে।" এবং আমেরিকা ঠিক খুঁজে বার করবে যে "ভাইরাস কী করে সারা বিশ্বে ছড়াল।" উহান থেকে ভাইরাস ছড়িয়েছে , এ প্রসঙ্গে ঝিমিংয়ের একটাই সাফ মন্তব্য "আমি জানি এটা অসম্ভব।" একজনও উহান ল্যাবরেটরিতে কর্মরত কেউ অসুস্থ নয়। কীভাবে ল্যবরেটরিতে ভাইরাসের পরিচর্যা করতে হয় তা আমরা জানি। এমনটাই জানিয়েছেন তিনি।

ঝিমিং আরও জানিয়েছেন, কিছু কিছু সংবাদ মাধ্যম এ বিষয়ে ভুল তত্ত্ব খাড়া করে জনগনকে ভুল পথে চালিত করছে। তাঁদের তত্ত্ব সম্পূর্ণটাই অনুমানের ভিত্তিতে। কোনও প্রমাণ বা যুক্তি নেই।  চিন ও আমেরিকার এই  কূটনৈতিক টানাপোড়েন আজকের নয়। বিশ্ব অর্থনীতি কার দখলে থাকবে এই নিয়েই প্রতিযোগিতায় ছিল দুই দেশ। করোনাভাইরাস যেন সেই যুদ্ধে ঘৃতাহুতির কাজ করেছে। তবে করোনা সংক্রমণের জেরে শুধু চিন বা আমেরিকা নয়, বেহাল অবস্থা বিশ্বের সব দেশের। বিশ্বব্যপী মোট করোনা আক্রান্তের সংখ্যাটা ২৩ লক্ষ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬০ হাজারেরও বেশি মানুষের।

.