বিরল ঘটনা! করোনায় মৃত্য়ু সদ্য়জাতর, ট্রাম্পের গলায় এখনও বাণিজ্যের সুর

প্রিটজকার আরও বলেছেন, "আমি জানি এই সংবাদ কতটা কঠিন হতে পারে, বিশেষত ছোট শিশুর মৃত্যুর খবরে।"

Updated By: Mar 29, 2020, 01:34 PM IST
বিরল ঘটনা! করোনায় মৃত্য়ু সদ্য়জাতর, ট্রাম্পের গলায় এখনও বাণিজ্যের সুর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা থাবায় এবার মৃত্যু হল শিকাগোর এক সদ্যোজাতর। ঘটনাস্থল মার্কিন মুলুকের ইলিনয়স স্টেট। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীতে এ ঘটনা বিরল। এমনটাই জানাচ্ছেন ইলিনয়েসের কর্মকর্তারা।

ওই স্টেটের জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এক বছরের কম বয়স ছিল শিশুটির। কোভিড-১৯ এর পরীক্ষায় তার পজেটিভ রিপোর্ট আসে।
গভর্নর জেবি প্রিটজকার জানান, গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা ভাইরাসে যাঁদের মৃত্যু হয়েছে, তার মধ্যে ওই শিশুও ছিল। এই খবর পেয়ে নির্বাক বলে জানান গভর্নর।

প্রিটজকার আরও বলেছেন, "আমি জানি এই সংবাদ কতটা কঠিন হতে পারে, বিশেষত ছোট শিশুর মৃত্যুর খবরে।" স্বাস্থ্য বিভাগের পরিচালক এনগোজি ইজাইক এক বিবৃতিতে জানিয়েছেন, "কোভিড -১৯ এর ফলে কোনও শিশুর এর আগে কখনও মৃত্যুর ঘটনা ঘটেনি।"

আরও পড়ুন- শ্রীনগরের হাসপাতালে তাণ্ডব রোগীর আত্মীয়দের, সুযোগ বুঝে পালাল ২৬ করোনা সন্দেহভাজন

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শনিবার বলেছেন,  নিউইয়র্ক এবং নিউ জার্সি থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য দুই সপ্তাহের পৃথকীকরণ বিবেচনা করছেন। তবে তাঁর কথায়, এই ধরনের পদক্ষেপের প্রভাব পড়বে না বাণিজ্যে। একাধিক গবেষণায় দেখা গেছে, প্রতিরোধ ক্ষমতা কম মানুষরাই করোনায় প্রাণ হারিয়েছেন। সেই তালিকায় প্রবীণ রোগীরাই বেশি ছিলেন।

যুক্তরাষ্ট্রে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনা আক্রান্ত,  মৃত্যুর সংখ্যা ২ হাজারেরও বেশি। এরকম পরিস্থিতিতে এই শিশুর মৃত্যুর ঘটনা বেদনাগ্রস্ত করেছে সারা বিশ্বকে।