কোভিড-পর্বেও কাজে আসবে এমন ডিএনএ সিকোয়েন্স আবিষ্কার করে পুরস্কৃত ভারতীয় বংশোদ্ভূত

এই প্রযুক্তি দিয়ে COVID-এর viral mutationকে জানা ও বোঝা আরও সহজ হবে।

Updated By: May 20, 2021, 03:22 PM IST
কোভিড-পর্বেও কাজে আসবে এমন ডিএনএ সিকোয়েন্স আবিষ্কার করে পুরস্কৃত ভারতীয় বংশোদ্ভূত

নিজস্ব প্রতিবেদন: এমন আবিষ্কার করলেন দুই বিজ্ঞানী যে, তার ফল এই কোভিড-পর্বেও কার্যকরী হতে পারে। যা এই সময়ে বিজ্ঞানের আশীর্বাদের মতোই।

Cambridge University-র ভারতীয় বংশোদ্ভূত রসায়নবিদ Shankar Balasubramanian ২০২০ সালের Millennium Technology prize জিতেছেন। তাঁর সঙ্গেই একত্রিত ভাবে পুরস্কৃত হয়েছেন David Klenerman। এটি খুবই মহার্ঘ ও মর্যাদাসম্পন্ন এক 'global science and technology prize'।

মঙ্গলবার তাঁদের এই পুরস্কার দেওয়া হয়েছে। President of the Republic of Finland Sauli Niinisto এই পুরস্কারের পৃষ্টপোষক। তিনিই এই পুরস্কার তাঁদের হাতে তুলে দেন। 

আরও পড়ুন: দিল্লির চারগুণ আকারের আইসবার্গ আন্টার্কটিকায়!

Balasubramanian মেডিসিনাল কেমিস্ট্রির ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রফেসর। তবে Klenerman একজন British biophysical chemist। 

এই দু'জনে Solexa-Illumina Next Generation DNA sequencing আবিষ্কার করছেন। সহজ  করে বললে এটি হল সেই পদ্ধতি যার মাধ্যমে কোনও একটি অণুজীবের সম্পূর্ণ DNA sequenceটি প্রতিপন্ন করা সম্ভব। যে আবিষ্কার এই কোভিড-পর্বে নতুন আশা জোগাচ্ছে বিজ্ঞানীদের মধ্যে। কেননা কোভিড ভাইরাসের সঙ্গে লড়তে গেলেও কাজে আসতে পারে এই পদ্ধতি। এই প্রযুক্তি দিয়ে COVID-এর viral mutationকে জানা ও বোঝা আরও সহজ হবে।
 
দুই বিজ্ঞানীই এই পুরস্কার জয় করে আনন্দিত। তাঁরা তাঁদের টিমকে ধন্যবাদ জানিয়েছেন। আসলে তাঁরা যে কোম্পানিটি তৈরি করেছিলেন তার মূল উদ্দেশ্যই ছিল টেকনোলজির সুবিধা সমস্ত মানুষের কাছে পৌঁছে দেওয়া।

আরও পড়ুন: Covid-19 Help: ভারতের পাশে বাংলাদেশ, ৪টি ট্রাকে এল ওষুধ, স্যানিটাইজার

.