Afghanistan Crisis: দোহায় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের

বৈঠকে সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা আফগান শাসকদের।

Updated By: Aug 31, 2021, 06:58 PM IST
Afghanistan Crisis: দোহায় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের

নিজস্ব প্রতিবেদন: অবশেষে তালিবানের সঙ্গে বৈঠক ভারতের। এই সাক্ষাৎ কি পারস্পরিক আলোচনা? নাকি তালিবানকে একরকম সতর্কবার্তা দেওয়া? এখনও অবশ্য তা পুরোপুরি পরিষ্কার নয়।

সূত্রের খবর, মঙ্গলবার বিকেলে কাতারের দোহায় (Doha) এই ভারত-তালিবান বৈঠক হয়। জানা গিয়েছে, ভারতের পক্ষ থেকে এই বৈঠকে অংশ নেন রাষ্ট্রদূত দীপক মিত্তল। তালিবানের পক্ষ থেকে উপস্থিত ছিলেন আব্বাস স্তানিকজাই। ভারতের পক্ষ থেকে তালিবানকে কড়া বার্তা দেওয়া হয়েছে বলেই খবর। 

আরও পড়ুন: Afghanistan: ভারত গুরুত্বপূর্ণ দেশ, আমরা ওদের ভীতির কারণ হব না, জানাল Taliban

প্রসঙ্গত, এই বৈঠক আগেই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা ছিল। তবে চিন্তা-ভাবনার জন্য বেশ কিছু দিন সময় নিয়ে তবেই তালিবানের সঙ্গে এই আলোচনায় বসল ভারত। জানা যাচ্ছে, আসলে তালিবানই ভারতের সঙ্গে বৈঠক চেয়েছিল। সেই মতো কাতারের দোহায় এই বৈঠকের আয়োজন।

বৈঠকে ভারতের পক্ষ থেকে দ্ব্যর্থহীন ভাষায় জানানো হয়েছে, আফগানিস্তানের (Afghanistan) মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ গড়ে না ওঠে। এবং আফগানিস্তানে থাকা ভারতীয়দের নিরাপত্তা ও তাঁদের ফিরিয়ে আনার বিষয়েও এই বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পরই যে ভাবে জঙ্গিরা আফগান-মাটিকে নিজেদের পছন্দের জায়গা হিসেবে ব্যবহার করতে শুরু করেছে, তা নিয়েও নিজেদের আপত্তির কথা জানিয়েছে ভারত।

প্রসঙ্গত, মঙ্গলবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আফগানিস্তান-পর্বের দিকে নজর রাখার নির্দেশ দিয়েছিলেন এই কাজের জন্য তৈরি করা উচ্চ পর্যায়ের কমিটিকে। সেখানে তিনি যা নির্দেশ দিয়েছিলেন, তার মধ্যেই এই বৈঠকে আলোচিত বিষয়ের ইঙ্গিত ছিল।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Chris Donahue: অজান্তেই ইতিহাস সৃষ্টি করে ফেললেন যে মার্কিন সেনা!