Indonesia: 'ঘরওয়াপসি' করছেন দেশের প্রথম প্রেসিডেন্টের মেয়ে, মঙ্গলে হিন্দু ধর্মে দীক্ষা

সুকমাবতীর বাবা ইন্দোনেশিয়া ন্যাশনাল পার্টির প্রতিষ্ঠাতা।

Updated By: Oct 25, 2021, 09:58 PM IST
Indonesia: 'ঘরওয়াপসি' করছেন দেশের প্রথম প্রেসিডেন্টের মেয়ে, মঙ্গলে হিন্দু ধর্মে দীক্ষা

নিজস্ব প্রতিবেদন: হিন্দু ধর্ম গ্রহণ করতে চলেছেন ইন্দোনেশিয়ার প্রথম প্রেসিডেন্ট সুকার্নোর তৃতীয় কন্যা সুকমাবতী সুকার্নোপুত্রি। সিএনএন ইন্দোনেশিয়ার প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার বালিতে একটি 'সুধি বদানি' অনুষ্ঠানের মাধ্যমে সনাতনী হবেন সুকমাবতী। হিন্দু ধর্মে তাঁর আগ্রহের পিছনে রয়েছেন ঠাকুমা ইদা আয়ু নিয়োমন রাই শ্রিম্বেন। 

সুকমাবতীর বাবা ইন্দোনেশিয়া ন্যাশনাল পার্টির প্রতিষ্ঠাতা। কানজেঙ্গ গুস্তি পানগেরান আদিপতি আর্য মাঙ্গকুনেগারার সঙ্গে বিয়ে হয়েছিল তাঁর। ১৯৮৪ সালে বিচ্ছেদ। সুকমাবতীর আইনজীবী জানান, হিন্দুত্বের বিষয়ে বিশাল জ্ঞান রয়েছে সুকার্নোর মেয়ে। হিন্দু ধর্মের আচার-আচরণ সম্পর্কেও জানেন। 

২০১৮ সালে সুকমাবতীর বিরুদ্ধে উঠেছিল ইসলাম অবমাননার অভিযোগ। ইন্দোনেশিয়ার ফ্যাশন উইকে একটি কবিতা পড়েছিলেন তিনি। সুকমাবতী বলেছিলেন, বোরখা পড়ার চেয়ে ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী খোঁপা অনেক ভালো। তার পরই সুকমাবতীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ করে উলেমাদের সংগঠন। তাঁর গ্রেফতারির দাবি করেন। ওই ঘটনার পর সাংবাদিক বৈঠক করে ক্ষমা চান তিনি। 

ইন্দোনেশিয়া মুসলিম প্রধান দেশ। বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যা সেখানে। একটা সময় হিন্দুদের আধিক্যও ছিল সেখানে। এখনও সরকারিভাবে দেশের ৬টি ধর্মের মধ্যে অন্যতম হিন্দু। বিশ্বে ভারত, নেপাল ও বাংলাদেশের পর ইন্দোনেশিয়া চতুর্থ বৃহৎ হিন্দু জনসংখ্যার দেশ। 

আরও পড়ুন- Afghanistan: হয় ধর্ম বদলাও নয় তো পালাও, আফগানিস্তানের শিখদের হুঁশিয়ারি Taliban-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)