Iran Anti-Hijab Protests: ইরানে রাষ্ট্রের মদতে গণহত্যা! ৪৫০ হত, লাইনে অপেক্ষায় অনেকে...

Iran Anti-Hijab Protests: এর আগে, একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে ইরানের কর্তৃপক্ষ পাঁচজন অজ্ঞাতপরিচয় বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছে। এদের মধ্যে সকলেই পুরুষ বলে জানা গিয়েছে। জাতিসংঘের হাইকমিশনারের মানবাধিকার কার্যালয় বলেছে যে ২৯ অক্টোবর আট জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ড হয় এমন অপরাধের অভিযোগ আনা হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে অন্তত ২১ জন বিক্ষোভকারী, যার মধ্যে একজন মহিলা রয়েছে, তাদের মৃত্যুদণ্ড হওয়ার ঝুঁকি রয়েছে।

Updated By: Dec 6, 2022, 02:55 PM IST
Iran Anti-Hijab Protests: ইরানে রাষ্ট্রের মদতে গণহত্যা! ৪৫০ হত, লাইনে অপেক্ষায় অনেকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরানের বিচার বিভাগের প্রধান গোলাম হোসেন মোহসেনি-ইজেই জানিয়েছেন যে সাম্প্রতিক অতীতে গণ-বিক্ষোভের ঘটনায় যেসব বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল সেইগুলি নিশ্চিত করা হয়েছে এবং ‘দ্রুত কার্যকর করা হবে’। একটি রিপোর্টে এই খবর জানানো হয়েছে।

জানা গিয়েছে, মোহসেনি-ইজেইকে উদ্ধৃত করে ইরানি সংবাদপত্র শার্গে এই খবর জানিয়েছে। ঠিক কখন এই শাস্তি কার্যকর করা হবে তা নির্দিষ্ট করে জানানো হয়নি। তবে মোহসেনি-ইজেই বলেছেন যে প্রতিবাদকারীদের প্রতি দেশের দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলির ‘ধৈর্য্য’ ‘অন্তহীন নয়’ এবং যারা দেশকে অস্থিতিশীল করার হুমকি দিচ্ছে যাদের বিরুদ্ধে কর্তৃপক্ষ ‘আইন অনুসরণ করবে এবং শাস্তি দেওয়ার চেষ্টা করবে’।

এর আগে, প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে ইরানের কর্তৃপক্ষ পাঁচজন অজ্ঞাত প্রতিবাদিকে মৃত্যুদণ্ড দিয়েছে। এরা সকলেই পুরুষ। তাদেরকে ‘ঈশ্বরের বিরুদ্ধে শত্রুতা’ এবং ‘পৃথিবীতে দুর্নীতি’- এর জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। এই বিক্ষোভে তাদের ভূমিকা রয়েছে দেশ জুড়ে। সেপ্টেম্বরে ইরানের নীতি পুলিসের হেফাজতে থাকাকালীন মৃত্যু হয় ২২ বছর বয়সী মাহসা আমিনির।

জাতিসংঘের হাইকমিশনারের মানবাধিকার কার্যালয় বলেছে যে ২৯ অক্টোবর আট জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ড হয় এমন অপরাধের অভিযোগ আনা হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে অন্তত ২১ জন বিক্ষোভকারী, যার মধ্যে একজন মহিলা রয়েছে, তাদের মৃত্যুদণ্ড হওয়ার ঝুঁকি রয়েছে।

ইরান হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে এবং বিক্ষোভ দমন করতে পাঠানো নিরাপত্তা বাহিনী শিশু, কিশোর এবং মহিলা সহ শত শত মানুষকে হত্যা করেছে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: Live-In Banned: বিবাহ-বহির্ভূত 'সহবাস', নারী-পুরুষের যৌনতা এখন নিষিদ্ধ এই দেশে!

ইরান ২০২২ সালে এখনও পর্যন্ত ৫০০জনেরও বেশি মানুষকে মৃত্যুদণ্ড দিয়েছে,। এই সংখ্যা গত বছরের পুরো সময়ের তুলনায় অনেক বেশি। সোমবার একটি মানবাধিকার গোষ্ঠী এই খবর জানিয়েছে।

নরওয়ে ভিত্তিক গ্রুপ ইরান হিউম্যান রাইটস এএফপিকে জানিয়েছে যে এই বছর ইরানে এখনও পর্যন্ত কমপক্ষে ৫০৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এরপরেও অন্য কারোর ফাঁসি হয়েছে কিনা সেই বিষয়ে খোঁজ নেওয়া শুরু করেছে তারা।

এই মানবাধিকার সংগঠন জানিয়েছে তেহরানের বাইরে কারাজের রাজাই শহর জেলে চারজনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে।

আরও পড়ুন: ৩০ বছর আগে ভাঙা হয়েছিল বাবরি মসজিদ, ঠিক সেখানেই গড়ে উঠছে রামমন্দির...

এই সংস্থার তথ্য অনুসারে, ২০২১ সালে কমপক্ষে ৩৩৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। এই সংখ্যা ২০২০ সালের ২৬৭ জনের তুলনায় ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত বছর ইরানে রেকর্ড করা মৃত্যুদণ্ডের সংখ্যা ৩১৪ বোলে জানিয়েছে। এই ঘটনা বিশ্বব্যাপী অন্য যেকোনও দেশের তুলনায় বেশি। তারা জানিয়েছে, চিনের ক্ষেত্রে এই ধরনের তথ্য উপলব্ধ নয়।

ছয় জনকে ইতিমধ্যেই ইরানের বিক্ষোভের জন্য মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। IHR বলেছে ‘আইনজীবীদের অ্যাক্সেস ছাড়াই এবং যথাযথ প্রক্রিয়া ছাড়াই লোকদেখানো বিচার হয়েছে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.