আজ অভিষেক Biden-র; আশার আলো দেখছেন অভিবাসীরা, বাতিল হচ্ছে Muslim Travel Ban

মার্কিন সংবাদ মাধ্যমের খবর অনুয়ায়ী, ক্ষমতায় এসেই অভিবাসন নীতিতে বড়সড় বদল করবেন ট্রাম্প। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেতে পারেন সে দেশে বসবাসকারী বহু বিদেশী

Updated By: Jan 20, 2021, 06:49 PM IST
আজ অভিষেক Biden-র; আশার আলো দেখছেন অভিবাসীরা, বাতিল হচ্ছে Muslim Travel Ban

নিজস্ব প্রতিবেদন: বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিচ্ছেন জে বাইডেন। দেশের নতুন প্রেসিডেন্ট হিসেব শপথ নেওয়ার পর বাইডেন নতুন কী ঘোষণা করেন তার দিকে তাকিয়ে গোটা দুনিয়া।

বুধবার ভারতীয় সময় রাত সাড়ে নটা নাগাদ বাইডেনের(Joe Biden) শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে।  শপথ গ্রহণের পর কোনও পার্টিতে যোগ দেবেন না নতুন প্রেসিডেন্ট। তবে সেলিব্রেটিং আমেরিকা নামে এক টিভি অনুষ্ঠানে যোগ দিতে পারেন।

আরও পড়ুন-দ্বিতীয় দফায় ভ্যাকসিনের পরবর্তী ডোজ এল রাজ্যে 

মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শপথ নিয়েই ১৭টি নির্দেশিকায় সাক্ষর করতে পারেন বাইডেন। এর মধ্যে রয়েছে পরিবেশ সংক্রান্ত কয়েকটি নির্দেশিকা। পাশাপাশি ট্রাম্পের আমলের করোনা মোকাবিলায় মার্কিন নীতির আমূল বদলে যেতে পারে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন ৪ লাখেরও বেশি মানুষ। এর জন্য অনেকে ডোনাল্ড ট্রাম্পের(Donald Trump) নীতিকেই দায়ি করে থাকেন। কারণ প্রথম দিকে তিনি করোনা ভাইরাসকে পাত্তাই দিতে চাননি।

তবে গুরুত্বপূর্ণ হল, মার্কিন যুক্তরাষ্ট্রে ঢোকার ওপরে বেশকিছু মুসলিম দেশের উপরে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প। তা তুলে নেওয়া হবে। মেক্সিকো থেকে অনুপ্রবেশকারীদের ঠেকাতে সীমান্তে যে দেওয়াল তোলার যে প্রকল্প হাতে নিয়েছিলেন ট্রাম্প তাও বাতিল হতে পারে।

আরও পড়ুন-'মুখ না খুলে সিদ্ধান্ত নিন', 'বেসুরো' প্রবীরকে বার্তা Suvendu-র

রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়ে বাইডেনের পদক্ষেপ নিয়ে তাঁর এক সহযোগী সংবাদমাধ্যমে জানিয়েছেন, ট্রাম্প সরকারের যে কটি নীতি দেশের ক্ষতি করেছিল তা বাতিল করা হবে। 

মার্কিন সংবাদ মাধ্যমের খবর অনুয়ায়ী, ক্ষমতায় এসেই অভিবাসন নীতিতে বড়সড় বদল করবেন ট্রাম্প। এতে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেতে পারেন সে দেশে বসবাসকারী বহু বিদেশী।

.