Mikhail Gorbachev: শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভ প্রয়াত, বয়স হয়েছিল ৯১

যদিও, ইতিহাস দেখেছে, শেষ পর্যন্ত মিখাইল গর্বাচভ সোভিয়েত ইউনিয়নের পতন ঠেকাতে ব্যর্থই হন। আদি সোভিয়েত ইউনিয়ন ভেঙেই আজকের রাশিয়ার যাত্রা শুরু হয়েছিল।

Updated By: Aug 31, 2022, 12:19 PM IST
Mikhail Gorbachev: শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভ প্রয়াত, বয়স হয়েছিল ৯১

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভ ৯১ বছর বয়সে মারা গেছেন। গর্বাচেভকে মস্কোর নভোদেভিচি সমাধিক্ষেত্রে তাঁর স্ত্রী রাইসার পাশে সমাহিত করা হবে। রাশিয়ার রাজনৈতিক ইতিহাসে একটা যুগের অবসান। শান্তিপূর্ণভাবে স্নায়ুযুদ্ধ অবসানে রাখা ভূমিকার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস-সহ বিশ্বনেতারা। মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হসপিটাল সূত্রে জানা গেছে, মারাত্মক এক দীর্ঘমেয়াদি রোগে ভুগে গর্বাচভ মারা গেলেন। কয়েক বছর ধরেই গর্বাচভের স্বাস্থ্যের অবনতি দেখা যাচ্ছিল। মাঝে-মধ্যেই তাঁকে হাসপাতালে ভর্তি হতে হত। জুনে তিনি কিডনির অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলে জানিয়েছিল আন্তর্জাতিক সংবাদমাধ্য। 

গর্বাচভ ১৯৮৫ সালে ৫৪ বছর বয়সে সোভিয়েত ইউনিয়নের ক্ষমতা গ্রহণ করেছিলেন। দায়িত্ব নেওয়ার সময়ে তিনি কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সবচেয়ে কনিষ্ঠ সদস্য ছিলেন। গর্বাচভই প্রথম সোভিয়েত ইউনিয়নকে সারা বিশ্বের জন্য উন্মুক্ত করে দেন, পাশাপাশি  বেশ কিছু অভ্যন্তরীণ সংস্কারও করেন।

আরও পড়ুন: Nuclear Disarmament Treaty at UN: পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে বাধা রাশিয়ার, তবে কি পরমাণুযুদ্ধের আশঙ্কা জিইয়ে...

যদিও, ইতিহাস দেখেছে, শেষ পর্যন্ত তিনি সোভিয়েত ইউনিয়নের পতন ঠেকাতে ব্যর্থই হন। আদি সোভিয়েত ইউনিয়ন ভেঙেই আজকের রাশিয়ার যাত্রা শুরু হয়। সেই হিসেবে মিখাইল গর্বাচভই শেষ সোভিয়েত নেতা। তাঁর মৃত্যুতে রাষ্ট্রনেতারা শোক প্রকাশ করেছেন। রাষ্ট্রসংঘের মহাসচিব বলেছেন, গর্বাচভ ইতিহাসের গতিপথ পাল্টে দিয়েছিলেন। গর্বাচভের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পশ্চিমি বিশ্বে এই সোভিয়েত নেতাকে সংস্কারের স্থপতি হিসেবেই দেখা হয়। তিনি ১৯৯১ সালে যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ পশ্চিমি বিশ্বের সঙ্গে চলে আসা তীব্র উত্তেজনা তথা স্নায়ুযুদ্ধের অবসানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। পূর্ব ও পশ্চিমের সম্পর্কে ব্যাপক পরিবর্তন আনার ক্ষেত্রেও নেতৃস্থানীয় তাঁর ভূমিকা। তাঁর এইসব রাজনৈতিক কীর্তির স্বীকৃতিস্বরূপ তাঁকে ১৯৯০ সালে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়।

তবে গর্বাচভের জন্য শুধু যে প্রশংসাই বরাদ্দ থেকেছে বরাবর, তা মোটেই নয়। বিপুল বিরূপ সমালোচনাও তাঁকে সহ্য করতে হয়েছে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরে রাশিয়া জুড়ে যে অস্থিতিশীল আবহাওয়া তৈরি হয়েছিল এজন্য বহু রুশ গর্বাচভের সমালোচনা করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.