Peter Paul Rubens Painting: পল রুবেনসের একদা-হারিয়ে যাওয়া ছবি কত লক্ষ ডলারে বিক্রি হবে জানেন?

Peter Paul Rubens Painting: স্যার পিটার পল রুবেনস। ১৫৭৭ সালের ২৮ জুন জন্ম, ১৬৪০ সালের ৩০ মে মৃত্যু। ধরনের দিক থেকে ছিলেন একজন ফ্লেমিশ শিল্পী। দক্ষিণ নেদারল্যান্ডসের আধুনিক বেলজিয়াম ডাচি অফ ব্রাবান্টের কূটনীতিক। রুবেনসকে ফ্লেমিশ বারোক ঐতিহ্যের সবচেয়ে প্রভাবশালী শিল্পী হিসেবে বিবেচনা করা হয়। রুবেনসের সেরা রচনাগুলি শাস্ত্রীয় এবং খ্রিস্টান ইতিহাসের গভীর দিকটি তুলে ধরে। রুবেনস পৌরাণিক ও রূপক বিষয়ের বেদীচিত্র, প্রতিকৃতি, প্রাকৃতিক চিত্র এবং ইতিহাসবিষয়ক চিত্রকর্ম তৈরি করতেন।

Updated By: Jun 22, 2023, 06:25 PM IST
Peter Paul Rubens Painting: পল রুবেনসের একদা-হারিয়ে যাওয়া ছবি কত লক্ষ ডলারে বিক্রি হবে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েকশো বছর ধরে ভুলভাবে চিহ্নিত একটি চিত্রকর্ম আগামী মাসে লন্ডনে নিলামে তুলতে যাচ্ছে নিলাম আয়োজক প্রতিষ্ঠান সথবি'জ। আশা করা হচ্ছে, চিত্রকর্মটি ৭৭ লাখ ডলারে বিক্রি হবে। চিত্রকর্মটি বিখ্যাত শিল্পী পিটার পল রুবেনসেরই-- এ ব্যাপারে নিশ্চিত হওয়ার পরে প্রথমবারের মতো নিলামে উঠতে যাচ্ছে এটি। স্যার পিটার পল রুবেনস। ১৫৭৭ সালের ২৮ জুন জন্ম, ১৬৪০ সালের ৩০ মে মৃত্যু। ধরনের দিক থেকে ছিলেন একজন ফ্লেমিশ শিল্পী। দক্ষিণ নেদারল্যান্ডসের আধুনিক বেলজিয়াম ডাচি অফ ব্রাবান্টের কূটনীতিক। রুবেনসকে ফ্লেমিশ বারোক ঐতিহ্যের সবচেয়ে প্রভাবশালী শিল্পী হিসেবে বিবেচনা করা হয়। 

আরও পড়ুন: Gonkoken nanoi: চিলিতে মিলল ১ টন ওজনের কয়েক মিটার লম্বা ডাইনোসর! কোথা থেকে এল?

রুবেনসের সেরা রচনাগুলি শাস্ত্রীয় এবং খ্রিস্টান ইতিহাসের গভীর দিকটি তুলে ধরে। রুবেনস পৌরাণিক ও রূপক বিষয়ের বেদীচিত্র, প্রতিকৃতি, প্রাকৃতিক চিত্র এবং ইতিহাসবিষয়ক চিত্রকর্ম তৈরি করতেন। রুবেনসের চিত্রকর্মটি ২০০৮ সালে ৪০ হাজার ডলারে বিক্রি হয়েছিল। তখন এটিকে ভুলভাবে ফরাসি শিল্পী লরেন্ট দে লা হাইরের কাজ হিসেবে উল্লেখ করা হয়েছিল। কিছুদিন পরই বিশেষজ্ঞরা এটিকে রুবেনসের হারিয়ে যাওয়া চিত্রকর্ম বলেই শনাক্ত করতে পারেন। 'সেন্ট সেবাস্তিয়ান টেনডেড বাই অ্যাঞ্জেলস' বা 'স্বর্গীয় দূতদের শুশ্রূষাপ্রাপ্ত সেন্ট সেবাস্তিয়ান’ নামের ছবিটি রোমের গ্যালেরিয়া কোরসিনিতে প্রদর্শিত হয়। যখন চিত্রকর্মটি রুবেনসের বলে শনাক্ত করা যায়, তখন জার্মানিতে ২০২১ সালের প্রদর্শনীতে দুটি চিত্রকর্মই পাশাপাশি রাখা হয়। বিশেষজ্ঞরা বলেন, একসময় ভুলভাবে চিহ্নিত চিত্রকর্মটিই ছিল আসল, আর কোরসিনিতে ঝোলানো চিত্রকর্মটি ছিল সেটির প্রতিলিপি।

আরও পড়ুন: Planet-Like Object: সূর্যের চেয়েও উত্তাপ বেশি! কোথা থেকে এল এই গ্রহ?

বিশ্বব্যাপী প্রাচীন শক্তিশালী চিত্রকর্ম নিয়ে কাজ করেন সোথবি'জ-এর পক্ষ থেকে জর্জ গর্ডন, যিনি পুরনো ছবি নিয়ে কাজ করেন, তিনি বলেন, এই চিত্রকর্মটিতে তুলির প্রাণবন্ত কাজ রয়েছে। গতি ও প্রাণোচ্ছলতা থাকার দরুন ছবিটির প্রশংসা করা সহজ।

১৯৩০-এর দশক থেকে চিত্রকর্মটি সম্পর্কে কোনো তথ্য জানা যাচ্ছিল না। পরে ১৯৬৩ সালে মিজৌরিতে চিত্রকর্মটিকে আবার দেখা যায়। ছবিটিতে রোমান সৈন্য সেবাস্তিয়ানের কাহিনি তুলে ধরা হয়েছে। ষোড়শ শতকের শুরুর দিকে এই ছবির কাজটি সম্পন্ন হয়ে থাকতে পারে বলে ধারণা বিশেষজ্ঞমহলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.