Dhaka Weather Update: ১০৩ মিলিমিটারের রেকর্ড বৃষ্টি, এখনই জলের তলায় ঢাকা! ভারী বর্ষণ আর কতদিন?

Dhaka Weather Update: কার্যত জলের তলায় ঢাকা! বৃষ্টিতে নাজেহাল সেই শহরের মানুষ। এখন প্রশ্ন ভারী বর্ষণ চলবে আর কতদিন?  

Updated By: Sep 3, 2024, 11:22 PM IST
Dhaka Weather Update: ১০৩ মিলিমিটারের রেকর্ড বৃষ্টি, এখনই জলের তলায় ঢাকা! ভারী বর্ষণ আর কতদিন?
জলের তলায় ঢাকা!

সেলিম রেজা, ঢাকা: বাংলাদেশের রাজধানী ঢাকা (Dhaka Weather Update) কার্যত জলের তলায়। পদ্মাপারের দেশের একাধিক জায়গায় ভারী বর্ষণ হয়েছে। তবে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাজধানীতেই এমনই তথ্য জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অফিস। মঙ্গলবার সকাল থেকেই বৃষ্টির কারণে প্রবল দুর্ভোগ শুরু হয়েছে ঢাকায়। এদিনের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে ১০৩ মিলিমিটার। টানা বর্ষণে ঢাকার অধিকাংশ এলাকা জলাবদ্ধ। অনেক জায়গায় যানজট। যানজটে আটকে পড়েন ঢাকার মানুষ।

আরও পড়ুন: পাক বধে আজ ইতিহাস বাংলাদেশের, এখন পয়েন্ট টেবলে কোথায় শান্তবাহিনী?

এছাড়াও বাংলাদেশের কুমিল্লা, টাঙ্গাইল, নিকলি, রাঙামাটিতে ভারী বৃষ্টি হয়েছে। আবহাওয়া পূর্বাভাস বলছে, আগামী তিন দিন বাংলাদেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। অন্য এক আবহাওয়া পূর্বাভাসে জানা যাচ্ছে যে, ভারতের ছত্তীসগঢ়ের এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি দুর্বল হয়ে পশ্চিম দিকে অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে. বর্তমানে মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী তিন দিন বাংলাদেশের রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বাংলাদেশে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা বাংলাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন: পাকিস্তানে যেতে ভিসা লাগবে না বাংলাদেশিদের! জেনে নিন, আর কাদের লাগবে না...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.