ছানাদের পিঠে বসিয়ে বাবা-রাজহাঁসের আশ্চর্য একলা-সাঁতার!

মায়ের মমতায় মাতৃহীন শিশুহাঁসগুলিকে রক্ষা করছে বাবা-রাজহাঁস!

Updated By: Jun 12, 2021, 06:59 PM IST
ছানাদের পিঠে বসিয়ে বাবা-রাজহাঁসের আশ্চর্য একলা-সাঁতার!

নিজস্ব প্রতিবেদন: ছবি হাজার কথা বলে। হাজার-হাজার শব্দ লিখেও অনেক সময় যা বোঝানো যায় না, একটা-দুটো ছবি সেই অজস্র কথা মুহূর্তে বলে দেয়। 

পুরনো এই কথাটিই যেন আবার নতুন করে প্রমাণ করলেন photographer Matthew Raifman। তিনি সোশ্যাল মিডিয়ায় একটি মন-খারাপ-করা, আবার একই সঙ্গে মন-ভাল-করাও,  ছবি দিয়েছেন, যা নিয়ে উচ্ছ্বসিত নেটপাড়ার বাসিন্দারা। 

আরও পড়ুন: World Day Against Child Labour: কবে এ পৃথিবী সত্যিই শিশুদের বাসযোগ্য হয়ে উঠবে?

Raifman আসলে এক রাজহাঁসের (Swans) ছবি পোস্ট করেছেন। সেই পোস্টে তিনি একটি কমেন্টও করেছেন। সেখানে তিনি এক বস্টনের father swan-এর গল্প বলেছেন। সে গল্প যেমন মর্মস্পর্শী তেমনই মর্মভেদী। এই রাজহাঁসটি মাত্র দশদিন আগে তার সঙ্গিনীকে হারিয়েছে। সেই আঘাত সামলে উঠতে না উঠতেই তাদের এক ছানাও জলে ডুবে মারা যায়। শোকার্ত রাজহাঁসটি তখন বাকি ৪ ছানার দেখভালের বিষয়ে খুবই সতর্ক ও যত্নবান হয়ে ওঠে। একেবারে ছোট্ট তিনটিকে সে তার ডানার উষ্ণতার মধ্যে বসিয়ে লেকের জলে ভেসে বেড়াতে শুরু করে। আর একটি যে একটু বড়, সে বাবাকে দেখে দেখে বাবার প্রায় গায়ে গা লাগিয়েই সাঁতরায়। 

Raifman-র post থেকে আরও জানা গিয়েছে, mother swan কোনও অজ্ঞাত কারণে মারা যায়। কিন্তু তার আগে সে ছ'টি cygnet-র জন্ম দেয়। কিন্তু একটি ছানা জলে ডুবে মারা যায়। আর একটিকে বস্টনের প্রাণী সুরক্ষা দফতর উদ্ধার করে। রইল বাকি ৪টি। এবার এই বাকি চারটিকে সব সময় আগলে রাখতে শুরু করে দেয় বাবা রাজহাঁস। 

Raifman তাঁর post-য়ে ওই বাবা-রাজহাঁসটিকে 'একলা'-রাজহাঁস বলে উল্লেখ করেছেন। এই খবরটি পাওয়ার পর থেকেই রাইফম্যান হাঁস-পরিবারটিকে ক্যামেরাবন্দি করার চেষ্টায় ছিলেন। অবশেষে রাজহাঁস পরিবারটি তাঁর ক্যামেরায় ধরা দিল বস্টনের (boston) এসপ্ল্যানেড লেগুনের জলে।

ছবিগুলি viral হয়ে গিয়েছে। সকলেই ছোট্ট cygnetগুলিকে দেখে একই সঙ্গে আহ্লাদিত আবার তাদের দুর্ভাগ্যের কথা ভেবে দুঃখিতও হয়ে পড়েছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Italian Astrophysicist-কে ডুডলের মধ্যে দিয়ে শ্রদ্ধা গুগলের

.