Greenland: এক দিনে যতটা বরফ গলেছে, তা ফ্লোরিডাকে ভাসিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট

১০০ কোটি মেট্রিক টন বরফ গলে জল একদিনে!

Updated By: Aug 1, 2021, 07:31 PM IST
Greenland: এক দিনে যতটা বরফ গলেছে, তা ফ্লোরিডাকে ভাসিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট

নিজস্ব প্রতিবেদন: ১৯৫০ সাল মনে করিয়ে দিল গ্রিনল্যান্ড। এই ২০২১ সালে গ্রিনল্যান্ডে একদিনে যে বিপুল পরিমাণ বরফ-চাদর গলে জল হল তার ক্ষতির পরিমাণ সেই ১৯৫০ সালের এ জাতীয় ক্ষতির কথাই মনে করিয়ে দিচ্ছে। ২০১২ এবং ২০১৯ সালেও গ্রিনল্যান্ডের বরফ চোখে পড়ার মতো গলেছিল। তারপর এই ২০২১ সাল‌! 

মেরুবলয়ের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব দীর্ঘদিনেরই। এ নিয়ে উদ্বিগ্ন বিশ্বের বিজ্ঞানীরা। সেই উদ্বেগের মধ্যেই একদিনে গ্রিনল্যান্ডে (Greenland) ২২ গিগাটন (22 gigatons) বা ১০০ কোটি মেট্রিক টন বরফের চাদর গলে জল হয়ে গেল। বিজ্ঞানীরা বলছেন, যে পরিমাণ বরফ গলেছে তার জল অনায়াসে গোটা ফ্লোরিডাকে ঢেকে দিতে পারবে। ফ্লোরিডা চলে যেতে পারে অন্তত ২ ইঞ্চি জলের তলায়। 

আরও পড়ুন: Ice's Retreat: হঠাত্‍ই উধাও আইসল্যান্ডের দীর্ঘ বরফচাদর!

বেলজিয়ামের (Belgium) University of Liege-র climate scientist Xavier Fettweis ব্যাখ্যা করে জানান, যে ২২ গিগাটন বরফ গলে ভেঙে পড়েছে তার মধ্যে ১২ গিগাটন ইতিমধ্যেই সমুদ্রে ভেসে গিয়েছে। তবে বাকি ১০ গিগাটন স্থানীয় তুষারপাতের প্রভাবে আবার জমাট বাঁধতে পারে। 

কী ভাবে এই ভয়ানক ঘটনা ঘটল? 

ডেনমার্কের জলবায়ু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বুধবার তাপমাত্রা অনেকটা উপরের দিকে চলে গিয়েছিল। তখনই এই বিপত্তি। তাঁরা এ-ও বলেছেন, বরফের ক্ষয়ক্ষতির দিক থেকে ১৯৫০ সালের পর এটাই তৃতীয় সর্বোচ্চ ক্ষতি।  তাপমাত্রা না কমলে আগামী দিনে এর চেয়েও বড় মাপের ক্ষতি ঘটতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা।

বুধবারের বরফ গলার প্রভাব অনেক দূর পর্যন্ত এলাকায় পড়েছে বলে দাবি বিজ্ঞানীদের। বরফ গলে যাওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের তরফে তোলা যে উপগ্রহচিত্র সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, বরফের চাদরের নীচ থেকে মেরুসাগরের তীর এলাকার মাটি বেরিয়ে আসছে!

প্রসঙ্গত, আন্টার্কটিকাকে বাদ দিলে গ্রিনল্যান্ডেই স্থায়ী বরফের চাদর রয়েছে। এবং আন্টার্কটিকা এবং গ্রিনল্যান্ডেই বিশ্বের ৭০ শতাংশ মিষ্টিজল সঞ্চিত।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Continental Drift: একই ভূমিখণ্ডের অংশ ভারত-আন্টার্কটিকা; ১০০ কোটি বছর আগের রহস্য!

.