Afghanistan Crisis: কাবুল নিয়ে জরুরি বৈঠক রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে

নিরাপত্তা পরিষদের তরফে জরুরি বার্তাও গিয়েছে তালিবানের কাছে।

Updated By: Aug 16, 2021, 06:02 PM IST
Afghanistan Crisis: কাবুল নিয়ে জরুরি বৈঠক রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বৈঠক রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়াই এই বৈঠকের ডাক দিয়েছে বলে জানা গিয়েছে।

রাশিয়ার বিদেশ মন্ত্রকের এক আধিকারিক জানান, তালিবান আফগানিস্তানের (Afghanistan) দখল নিয়েছে। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের (UN Security Council) পাঁচ স্থায়ী সদস্য রাশিয়া, আমেরিকা, চিন, ব্রিটেন ও ফ্রান্স এই বিষয়ে আলোচনা করবে। কাবুলে নিজেদের দূতাবাস থেকে কর্মীদের ফেরাচ্ছে না রাশিয়া। রাশিয়ার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তালিবান তাদের প্রতিশ্রুতি দিয়েছে, সেখানকার কর্মীদের কোনও ক্ষতি হবে না।

আরও পড়ুন:  Video: আফগানিস্তানে ফিরল তালিবান, গ্রাউন্ড জিরোয় জি ২৪ ঘণ্টা

আফগানিস্তানের এই গৃহযুদ্ধের (civil war) পরিস্থিতি কোথায় গিয়ে থামে সেটাই এখন দেখার। দেখার তার প্রেক্ষিতে যে বৈঠক সেখানে ঠিক কী কী আলোচনা হয়, এবং তার সূত্রে কী কী সিদ্ধান্ত হয়।

নিরাপত্তা পরিষদের অধীনে থাকা ১৯৩টি দেশের মধ্যে বেশ কিছু দেশ তালিবানের (Taliban) এই আফগানিস্তান আগ্রাসনের বিরোধিতা করেছে। তাদের মধ্যে রয়েছে ভারতও। 

নয়া দিল্লি জানিয়েছে, তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়া হবে না। তালিবানের সঙ্গে ভারতের (India) সম্পর্ক কী হয়, তা আগামি দিনে পরিষ্কার হবে। আপাতত, ভারতকে প্রথমে হুঁশিয়ারি দিলেও তালিবান এখন বলছে, তারা চায় ভারত নতুন আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক রাখুক।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: নিরপেক্ষতার আবহে ভারত-তালিবান কথা হতেই পারে: তালিবানি মুখপাত্র