Imran Khan: দাসত্ব-শৃঙ্খল ভেঙেছে আফগানিস্তান; তালিবানের পাশে ইমরান

দোহা-য় তালিবানি নেতাদের সঙ্গে পাকিস্তানি প্রতিনিধিদের শুভেচ্ছা জানানোর ছবি ভাইরাল হয়েছিল।

Updated By: Aug 16, 2021, 07:22 PM IST
Imran Khan: দাসত্ব-শৃঙ্খল ভেঙেছে আফগানিস্তান; তালিবানের পাশে ইমরান

নিজস্ব প্রতিবেদন: ইমরান খানকে প্রথম থেকেই তালিবান বিষয়ে নরম দেখিয়েছে। অবশেষে তালিবানের আফগানিস্তান-আগ্রাসনের চূড়ান্ত পর্বে ইমরান তথা পাকিস্তানকে স্পষ্টতঃই তালিবানের পাশে দাঁড়াতে দেখা গেল। 

রবিবার কাবুল দখলের পরই স্পষ্ট হতে থাকে আফগান সরকারকে পরাস্ত করে আফগানিস্তানে ক্ষমতা দখল করবে তালিবান (Taliban)। আফগানিস্তানে তালিবান-উত্থান নিয়ে সোমবার পাক প্রধানমন্ত্রী (Pakistan's Prime Minister) ইমরান খান বলেন, এতদিন পরে মনের দাসত্ব-শৃঙ্খল ভেঙে ফেলল আফগানবাসী।

আরও পড়ুন: Afghanistan Crisis: কাবুল নিয়ে জরুরি বৈঠক রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে

সরাসরি অবশ্য এই কথা বলেননি ইমরান। ইমরান ইংরেজি মাধ্যমে পড়াশোনা বিষয়ে বক্তব্য রাখেন সোমবার। সেই বক্তব্যের মধ্যেই তিনি আফগানিস্তানের প্রসঙ্গ টেনে আনেন। ইমরান বলেন, অনেকেই অন্য সংস্কৃতির আদব-কায়দা আয়ত্ত করে মজা পান। কিন্তু মনে রাখবেন, অন্যের সংস্কৃতি (culture) ঘাড়ের উপর চাপানোটা এক ধরনের মানসিক দাসত্ব (Mental Slavery)। শারীরিক দাসত্বের থেকে এই মানসিক দাসত্ব আরও বেশি কষ্টের। দাসত্বের এই শিকল ভেঙে ফেলা দরকার। আফগানিস্তানে সেই কাজটিই সফল ভাবে হচ্ছে।

ইমরানের (Imran Khan) এই বক্তব্যের প্রেক্ষিতে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, তালিবানকে এত দিন রসদ অস্ত্র ইত্যাদি দিয়ে সাহায্য করেছে চিন ও পাকিস্তান। কয়েকদিন আগেই তালিবানি প্রতিনিধিরা চিন প্রশাসনের শীর্ষ কর্তার সঙ্গে দেখা করে এসেছেন। দোহা-র আলোচনায় তালিবানি নেতাদের সঙ্গে পাকিস্তানি প্রতিনিধিদের শুভেচ্ছা জানানোর ছবিও ভাইরাল হয়েছিল। চিন ও পাকিস্তানের দীর্ঘ তালিবান-যোগ ক্রমশ মজবুত হয়েছে। ইমরানের বক্তব্যের পরে সেই ছবিটাই আরও স্পষ্ট হল। তালিবান প্রশাসনকে কার্যত মেনেই নিল পাকিস্তান।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghan Jet Crash: আফগান বায়ুসেনার বিমান ভেঙে পড়ল উজবেকিস্তানে