ভুট্টোর পর বেনজির সিদ্ধান্ত নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীর, মা হচ্ছেন জাসিন্দা

এদিন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়ে দেন, জুনে প্রেগন্যান্সির মেয়াদ পর্যন্ত কাজ করে যাব। এরপর ছ'সপ্তাহ ছুটি নেবেন তিনি। সে সময় ডেপুটি প্রাইম মিনিস্টার উইনস্টন পিটার্স দায়িত্ব সামালাবেন বলেও জানান আরডের্ন।

Updated By: Jan 19, 2018, 03:13 PM IST
ভুট্টোর পর বেনজির সিদ্ধান্ত নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রীর, মা হচ্ছেন জাসিন্দা

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের কাছে নজির গড়লেন নিউ জিল্যান্ডের মহিলা প্রধানমন্ত্রী জাসিন্দা আরডের্ন। বেনজির ভুট্টোর পর বিশ্বে তিনিই প্রথম কোনও মহিলা যিনি দেশের সর্বোচ্চ পদে বসার পর মা হতে চলেছেন। শুক্রবার আরডের্ন এক সাংবাদিক বৈঠকে জানান, তিনি প্রথম সন্তানের মা হতে চলেছেন। দেশের জনগণ বিশেষ করে নারীদের শুভেচ্ছা চেয়ে তিনি ঘোষণা করেন, 'আই উইল বি আ প্রাইম মিনিস্টার অ্যান্ড আ মাম।'

আরও পড়ুন- ভগত্ সিং মামলা পুনর্বিচারের আর্জি পাক সংগঠনের

এদিন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জানিয়ে দেন, জুনে প্রেগন্যান্সির মেয়াদ পর্যন্ত কাজ করে যাব। এরপর ছ'সপ্তাহ ছুটি নেবেন তিনি। সে সময় ডেপুটি প্রাইম মিনিস্টার উইনস্টন পিটার্স দায়িত্ব সামালাবেন বলেও জানান আরডের্ন। প্রেগন্যান্সির অনুভূতি নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে প্রধানমন্ত্রী বলেন, স্বামী ক্লার্ক গেফোর্ড ফুলটাইম তাঁর খেয়াল রাখবেন। তবে, সন্তান হওয়ার পর পুরোদমে ফের কাজে ফিরতে চান আরডের্ন। তিনি বলেন, "আমি একমাত্র মহিলা নই যে সন্তান নিয়ে কর্মক্ষেত্র লড়াই করবে। জানি, এই কাজ বড়ই কঠিন। কিন্তু আমার আগে অনেকে মহিলাই সফলভাবে এটা করে দেখিয়েছেন।"

আরও পড়ুন- মেয়ে ইভাঙ্কার সঙ্গে আমার তুলনা করেছিলেন ট্রাম্প, বিস্ফোরক দাবি পর্নতারকা স্টেফানির

নিউ জিল্যান্ডের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা প্রধানমন্ত্রী পদে বসার পর মা হতে চলেছেন। বিশ্ব মানচিত্রেও এমন নজির বিরল। এর আগে ১৯৯০ সালে পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ক্ষমতায় থাকাকালীন মা হয়েছিলেন।

আরও পড়ুন- অমরত্ব দিল মৃত্যুর একদিন আগের ফেসবুক পোস্ট