পাকিস্তানে অগ্নিমূল্য বাজারদর, ইমরান খান প্রশাসনের ওপর চাপ বাড়াল বিরোধীরা

অগ্নিমূল্য বাজারদরের নেপথ্যে সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে পাকিস্তানের বিরোধী পক্ষ।

Updated By: Nov 7, 2021, 12:28 PM IST
পাকিস্তানে অগ্নিমূল্য বাজারদর, ইমরান খান প্রশাসনের ওপর চাপ বাড়াল বিরোধীরা
ইমরান খান।

নিজস্ব প্রতিবেদন: দেশব্যাপী ব্যাপক হারে মুদ্রাস্ফীতির জেরে নাজেহাল পাকিস্তানবাসী৷ অগ্নিমূল্য বাজারদরের নেপথ্যে সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে পাকিস্তানের বিরোধী পক্ষ। এই প্রেক্ষাপটে শনিবার প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ শুরু করতে চলেছে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)। 

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা এবং জোটের মহাসচিব শহীদ খাকান আব্বাসির জারি করা একটি বিবৃতি অনুসারে, পিডিএম সারা দেশে বিক্ষোভ শুরু করার পাশাপাশি সরকারের বিরুদ্ধে ইসলামাবাদের দিকে লং মার্চ করার সিদ্ধান্ত নিয়েছে। ইমরান খান সরকারের "জনবিরোধী" নীতি এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করবেন তাঁরা, এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা ডন। 

আরও পড়ুন, Ancient Ring: হ্যাংওভার কাটাতে ব্যবহার করা হত আংটি! ভাঁটিখানা খুঁড়ে পেলেন গবেষকেরা

শনিবার পিডিএম এর তরফে একটি ভার্চুয়াল বৈঠক করা হয়৷ সেখানে তারা এই সিদ্ধান্ত নেয়। একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয় যে রাজধানী ইসলামাবাদে একটি বিক্ষোভ প্রদর্শন করা হবে৷ ১৩ নভেম্বর করাচিতে, ১৭ নভেম্বর পেশোয়ারে, ২০ নভেম্বর লাহোরে সমাবেশ হবে। এরপর বিরোধীরা ইসলামাবাদের উদ্দেশে যাত্রা করবে। তাদের তরফে বলা হয়েছে ইমরান খান মুক্ত দেশ গড়াই এখন লক্ষ্য৷

​আব্বাসি জানান, পাকিস্তানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে ক্রমশ। বিদ্যুৎ, গ্যাস, পেট্রলের দাম বাড়ছে ক্রমশ৷ এই দাম অবিলম্বে কমানোর ডাক দিয়েছে তারা৷ বিবৃতিতে বলা হয়েছে, "মুদ্রাস্ফীতির পিছনে প্রকৃত কারণ ইমরান খানের সরকারের ঐতিহাসিক দুর্নীতি।" শনিবার পাকিস্তানের ইমরান খান সরকার পেট্রোল ডিজেলের দাম এক ধাক্কায় ১০ টাকা বাড়িয়ে দিয়েছে। 

লাগাতার মূল্যবৃদ্ধির কারণে পাকিস্তানে চরম সমস্যার সৃষ্টি হয়েছে। পাকিস্তানে পেট্রোলের দাম ১৩৭ টাকা ৭৯ পয়সা আর স্পিড ডিজেলের দাম ১৩৪ টাকা ৪৮ পয়সা হয়ে দাঁড়িয়েছে। পাকিস্তানের অর্থ মন্ত্রক পেট্রোল ডিজেলের দাম বাড়িয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, ‘এই সময় অক্টোবর ২০১৮-র পর তেলের দাম সবথেকে বেশি বেড়েছে।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)