লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের সঙ্গে সম্পর্ক নেই, পাক জঙ্গি গোষ্ঠীযোগ অস্বীকার তালিবানের

আফগানিস্তানের মাটি (এক্ষেত্রে তালিবানি গোষ্ঠী) অন্য দেশের বিরুদ্ধে তারা কখনও ব্যবহার করে না। 

Updated By: Jul 18, 2021, 03:51 PM IST
লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের সঙ্গে সম্পর্ক নেই, পাক জঙ্গি গোষ্ঠীযোগ অস্বীকার তালিবানের
তালিবান মুখপাত্র সুহেল শাহীন

নিজস্ব প্রতিবেদন: রবিবার প্রকাশ্যে বড় স্বীকারোক্তি তালিবানদের৷  তাদের তরফে সাফ জানান হয়েছে পাকিস্তানের দুই জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈবা (Lashkar-e-Taiba) এবং জইশ-ই-মহম্মদের (Jaish-e-Mohammed) সঙ্গে তাদের কোনওরকম কোনও যোগ নেই৷ এও বলা হয়েছে, আফগানিস্তানের মাটি (এক্ষেত্রে তালিবানি গোষ্ঠী) অন্য দেশের বিরুদ্ধে তারা কখনও ব্যবহার করে না। 

জি মিডিয়ার সিদ্ধান্ত সিবালের সঙ্গে একান্ত সাক্ষাত্কারে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তালিবান মুখপাত্র সুহেল শাহীন পাকিস্তানের দুটি সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে তাদের  'সম্পর্ক' অস্বীকার করেছেন।

সম্প্রতি, আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরফ গনি বলেছিলেন যে গোয়েন্দারা অনুমান করছেন গত মাসে পাকিস্তান ও অন্যান্য দেশ থেকে দশ হাজারেরও বেশি জিহাদি যোদ্ধার আগমন হয়েছে। যারা তালিবানদের সঙ্গে যোগ দিয়ে আঞ্চলিক ক্ষমতা বিকাশের চেষ্টা করতে পারে৷ 

আরও পড়ুন, ব্রিটেনের কোভিডবিধি প্রত্যাহার বিশ্বের পক্ষে বিপজ্জনক, উদ্বেগ ১২০০ বিজ্ঞানীর

এই বিবৃতির পরই তালিবান মুখপাত্র সাফ জানায় তাদের 'ইন হাউস পলিসি'৷ এও বলা হয় যে, তারা সে দেশে 'বাঁধের মতো জাতীয় প্রকল্প' রক্ষার নীতিও নিয়েছে৷ উল্লেখ্য, ভারত-আফগানিস্তান একযোগে বাঁধ প্রকল্পের মতো একটি অবকাঠামোগত উন্নয়নের চুক্তি স্বাক্ষরিত করেছে। 

যদিও হেরাটে সালমা ড্যাম প্রকল্পে তালিবানি হামলায় প্রায় ১৬ জন নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছে এমন ঘটনা প্রকাশ্যে এসেছে। যদিও এই দায় অস্বীকার করেছেন তালিবান মুখপাত্র।