ব্রিটেনের কোভিডবিধি প্রত্যাহার বিশ্বের পক্ষে বিপজ্জনক, উদ্বেগ ১২০০ বিজ্ঞানীর

ল্যানসেট পত্রিকার সম্পাদককে চিঠি লিখলেন শঙ্কিত বিজ্ঞানীরা।

Updated By: Jul 18, 2021, 02:28 PM IST
ব্রিটেনের কোভিডবিধি প্রত্যাহার বিশ্বের পক্ষে বিপজ্জনক, উদ্বেগ ১২০০ বিজ্ঞানীর

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রনায়ককে সতর্ক করলেন বিজ্ঞানীরা। অতিমারি-পর্বের যাবতীয় বিধিনিষেধ প্রত্যাহারের যে সিদ্ধান্ত ঘোষণা করেছে ব্রিটেন তা যে মঙ্গলজনক সিদ্ধান্ত  হতে যাচ্ছে না, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে তা স্পষ্ট জানিয়ে দিলেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: South Africa: দক্ষিণ আফ্রিকায় আগুন, লুঠতরাজ, দাঙ্গা; থামছে না হিংসা, মৃত ২১২

ব্রিটেনের কোভিডবিধি (England’s pandemic restrictions) থেকে বেরিয়ে আসার এই সিদ্ধান্ত গোটা বিশ্বের পক্ষেই অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে চলেছে, এই মর্মে হুঁশিয়ারি দিলেন ১২০০ বি়জ্ঞানী। তাঁদের মতে, এই সিদ্ধান্তের ফলে ডেল্টার মতো করোনাভাইরাসের শক্তিশালী রূপগুলি আরও দ্রুত ছড়িয়ে পড়বে। দেশে দেশে সার্বিক টিকাকরণের ছবিটা এখনও খুব স্পষ্ট নয়। এই পরিস্থিতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর (Boris Johnson) এই সিদ্ধান্তের সমালোচনা করে তাঁরা জানালেন, এর ফলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। 

হু-র সিনিয়র উপদেষ্টা, ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোসে মার্টিন-মোরেনো পর্যন্ত বলেছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের কথায় চমকে গিয়েছি। গভীর উদ্বেগের বিষয়। এই সিদ্ধান্তের পরিণতি অত্যন্ত ভয়াবহ হয়ে উঠতে চলেছে।

বিখ্যাত চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত গবেষণা পত্রিকা 'ল্যানসেট' (Lancet journal) -এর সম্পাদকের কাছে পাঠানো এক চিঠিতে এই উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেন-সহ বিশ্বের বিভিন্ন দেশের ১২০০ জন বিজ্ঞানী। নিউজিল্যান্ড, ইতালি এবং ইজরায়েল সরকারের বিশেষজ্ঞরা এ ব্যাপারে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছেন। উদ্বেগ প্রকাশ করা হয়েছে বিজ্ঞানী ও চিকিৎসকদের এক আন্তর্জাতিক অনলাইন শীর্ষক সম্মেলনেও। তাঁদের বক্তব্য, বিশ্বের বিভিন্ন দেশে যাওয়া ও সেই সব দেশ থেকে নিজের নিজের দেশে ফিরে আসার জন্য ব্রিটেন এক গুরুত্বপূর্ণ যোগাযোগস্থল। ব্রিটেন কার্যত গোটা বিশ্বের পরিবহণ 'হাব' (transport hub)। ফলে ব্রিটেন (UK) এক দেশ থেকে অন্য দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার এক সুবিধাজনক ক্ষেত্র হিসেবে কাজ করবে এবং বিপদ ঘনাবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Nelson Mandela International Day 2021: মুক্তির মন্দির-সোপানতলে স্বাধীনতার একাগ্র পূজারী!