Pakistan Crisis: ধুঁকছে পাকিস্তান, দেনা মেটাতে বিদেশি হাতে তুলে দেওয়া হচ্ছে করাচি বন্দর!

Pakistan Crisis:গত বছর পাকিস্তানের জোট সরকার দেশের অর্থিক পরিস্থিতি মোকাবিলায় সরকারি সম্পত্তি বিক্রির সিদ্ধান্ত নেয়। বিশ্ব ব্য়াঙ্কের দেনা মেটানোর জন্য একটি চুক্তি সাক্ষর করে পাক সরকার। সেই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে এমাসেই

Updated By: Jun 20, 2023, 04:43 PM IST
Pakistan Crisis: ধুঁকছে পাকিস্তান, দেনা মেটাতে বিদেশি হাতে তুলে দেওয়া হচ্ছে করাচি বন্দর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অর্থনৈতিক সংকটে ধুঁকছে পাকিস্তান। হাতে টাকা নেই, বিদেশি মূদ্রার ভান্ডারও তলানিতে। কাঁচামালের অভাবে বিদ্যুত্ তৈরির করা যাচ্ছে না। ফলে দোকানবাজার সন্ধে আটটার মধ্যে বন্ধ করে দিতে নির্দেশ দিয়েছে সরকার। বন্ধু চিনও তেমন কোনও সাহায্য করতে পারছে না। এরকম এক পরিস্থিতিতে দেশের অন্যতম প্রধান সমুদ্র বন্দর করাচি পোর্টের টার্মিনাল লিজে সংযুক্ত আরব আমিরশাহির হাতে তুলে দিচ্ছে শাহবাজ শরিফ সরকার। এনিয়ে সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে কথা দরকষাকষি করছে পাক সরকার। এরকম একাধিক উপায়ে টাকা তুলে বিশ্বব্যাঙ্কের দেনা মেটানোর পরিকল্পনা করেছে পাকিস্তান।

আরও পড়ুন-বিদ্যুত্ বাঁচাতে সন্ধে আটটাতেই বাজার বন্ধের নির্দেশ পাকিস্তানে, বেঁকে বসল ব্যবসায়ী সংগঠনগুলি

পাকিস্তানের মেরিন অ্যাফেয়ার্স মন্ত্রী ফয়সল সাবজারি জানিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে লিজের কী ধরনের শর্ত ঠিক হবে তা ঠিক করবে একটি কমিটি। ওই কমিটিতে থাকছেন অর্থ মন্ত্রকের সেক্রেটারি, করাচি পোর্ট টার্মিনালের চেয়ারম্য়ানও। 

গত বছর পাকিস্তানের জোট সরকার দেশের অর্থিক পরিস্থিতি মোকাবিলায় সরকারি সম্পত্তি বিক্রির সিদ্ধান্ত নেয়। বিশ্ব ব্য়াঙ্কের দেনা মেটানোর জন্য একটি চুক্তি সাক্ষর করে পাক সরকার। সেই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে এমাসেই। ফলে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে পাকিস্তানের। বিশ্বব্যাঙ্কের কাছ থেকে ৬.৫ বিলিয়ন ডলার ধার নিয়েছিল পাকিস্তান। তার কিছু অংশ এমাসেই শোধ করতে হবে।

উল্লেখ্য, কঠিন অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে পাকিস্তান। বাধ্য হয়ে এমাসেই বিদ্যুত্ বাঁচাতে নয়া ফরমান জারি করেছে সরকার। ঘোষণা করা হয়েছে দেশের সব বাজার বন্ধ করতে হবে রাত আটটার মধ্যে। এমনটাই জানিয়েছেন দেশের পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এক বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়েছে শাহবাজ শরিফ সরকার। 

আহসান ইকবাল পাক সংবাদমাধ্য়মে জানিয়েছেন, পরিস্থিতি বিচার করে বিদ্যুত্ বাঁচানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাত আটটার মধ্যে দেশের সব দোকান, ব্যবসায়ীক প্রতিষ্ঠান বন্ধ করতে হবে। সাধারণ মানুষকে এলইডি লাইট ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই ব্যবস্থা নেওয়ার ফলে বছরে ১০০ কোটি ডলার বাঁচবে।

এদিকে, সরকারের ওই সিদ্ধান্তে বেঁকে বসেছে দেশের ব্যবসায়ী সমিতিগুলি। গত জানুয়ারি মাসে এরকমই এক ঘোষণা করেছিল সরকার। সেইসময় দোকানবাজার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল সন্ধে সাড়ে আটটা থেকে। বিয়েবাড়ি করার অনুমতি ছিল রাত ১০টা পর্যন্ত। অল পাকিস্তান আঞ্জুমান ই তাজিরান-এর প্রেসিডেন্ট আজমল বালোচ এক বিবৃতিতে বলেছেন, সরকার আগেও এই ধরনের সিদ্ধান্ত ঘোষণা করেছে। আমরা রাত আটটর মধ্যে ব্যবসা বন্ধ করব না। এই প্রবল গরমে মানুষজন দিনের বেলা বের হতে চান না। ব্য়বসার ক্ষেত্রে আদর্শ সময় হল সন্ধে আটটা থেকে রাত এগারোটা। সরকারের এই সিদ্ধান্ত দেশের অর্থনীতিকে ডোবাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.