জেনেভায় চলছে মানবাধিকার কাউন্সিলের বৈঠক, বাইরে সেনার বিরুদ্ধে বিক্ষোভ পাক সংখ্যালঘুদের

বর্তমানে সুইত্জারল্যান্ডের জেনেভায় চলছে আন্তর্জাতিক মানবাধিকার কাউন্সিলের ৪৩তম সম্মেলন

Updated By: Feb 29, 2020, 05:25 PM IST
জেনেভায় চলছে মানবাধিকার কাউন্সিলের বৈঠক, বাইরে সেনার বিরুদ্ধে বিক্ষোভ পাক সংখ্যালঘুদের

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসংঘ মানবাধিকার কাউন্সিলের বৈঠক চলাকালীন কাউন্সিলের দফতরের সামনে বিক্ষোভ দেখাল পাকিস্তানি সংখ্যালঘুরা। শনিবার দফতরের সামনে টাঙ্গানো হল বিশাল পোস্টার। সেখানে লেখা পাক সেনাই হল আন্তর্জাতিক সন্ত্রাসের উত্সস্থল।

আরও পড়ুন-অমিতের সভা থেকে শুরু ‘আর নয় অন্যায়’ আন্দোলন, থাকছে পুরভোটে প্রার্থী হওয়ার সুযোগ

বর্তর্মানে সুইত্জারল্যান্ডের জেনেভায় চলছে আন্তর্জাতিক মানবাধিকার কাউন্সিলের ৪৩তম সম্মেলন। সেখানেই বিক্ষোভ দেখালেন পাক সংখ্যালঘুরা।

শুধু তাই নয়, বিক্ষোভ দেখাবেন বালোচ ও পাস্তুনরা। প্রসঙ্গত, বালোচরা মূলত ইরানি বংশোদ্ভূত। এরা থাকেন দক্ষিণপূর্ব পাকিস্তানে ও বালোচিস্তানে। পস্তুনা মূলত আফগান উপজাতি। এরাও পাকিস্তানে সংখ্যাললঘু। বিভিন্ন ভাবে, বিভিন্ন সময়ে এদের ওপরে নির্যাতন করে পাক সেনা। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক স্তরে বহুদিন ধরেই সরব বালোচরা।

মুম্বই হামলার পর থেকেই পাকিস্তানের শক্তিশালী হয়ে ওঠে একাধিক জঙ্গি সংগঠন। এদের কেন্দ্র মূলত ওয়াজিরিস্থান। জঙ্গি দমনে সরকারের সদিচ্ছা না থাকায় পাকিস্তানের একাধিক জঙ্গি সংগঠন সে দেশে বহাল তবিয়তে চাঁদা তুলছে, ভারতের মতো প্রতিবেশী দেশে হামলা চালাচ্ছে।

আরও পড়ুন-বিমানের ভেতরে উড়ছে পায়রা; প্রবল হইচই যাত্রীদের মধ্যে, দেখুন ভিডিয়ো

কয়েক সপ্তাহ আগেই আন্তর্জাতিক সন্ত্রাসের ওপর নজরদারি সংস্থা এফএটিএফ পাকিস্তানকে গ্রে লিস্টে অন্তর্ভুক্ত করে। তার পরেই ভারত জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ডাক দেয় ভারত। তার পাল্টা হিসেবে জম্মু ও কাশ্মীরে চলা মানবাধিকার লঙ্ঘনের দিকেও আঙুল তোলে পাকিস্তান।

.