India-Bangladesh Rail: আবার শুরু হবে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ, মৈত্রী এবং বন্ধনের সঙ্গেই চলবে মিতালি

ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস ঢাকা-কলকাতা রুটে এবং বন্ধন এক্সপ্রেস খুলনা-কলকাতা রুটে চলাচল করে। গত বছরের ২৬ মার্চ আরেকটি যাত্রীবাহী রেল মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Updated By: Mar 21, 2022, 11:36 AM IST
India-Bangladesh Rail: আবার শুরু হবে ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ, মৈত্রী এবং বন্ধনের সঙ্গেই চলবে মিতালি
নিজস্ব চিত্র

সেলিম রেজা, বাংলাদেশ: পিছিয়ে যাচ্ছে ভারত বাংলাদেশ যাত্রীবাহী রেল চলাচল। ২৬ মার্চের বদলে এবার ১ এপ্রিল অথবা ১৪ এপ্রিল থেকে চলবে মৈত্রী রেল। বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন পুনরায় চালু করার বৈঠক আজ শেষ হয়েছে। চলতি মাসে দুই দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হওয়ার সম্ভাবনা ছিল বলে এর আগে বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানানো হয়।

বাংলাদেশ রেল মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের মাধ্যমে ট্রেনের যাত্রীদের ট্যুরিস্ট ভিসা দেওয়ার জন্য ভারতকে চিঠি দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

বাংলাদেশ রেল মন্ত্রকের সচিব হুমায়ুন কবির জানিয়েছেন, 'ভারতীয় কর্তৃপক্ষ চিঠির উত্তর দিলে ভারত বাংলাদেশ যাত্রীবাহী রেল চলাচল শুরুর তারিখ নির্ধারণ করা হবে। তবে ১ এপ্রিল অথবা ১৪ এপ্রিল সম্ভাব্য তারিখ হিসেবে ঠিক করা হয়েছে।'

বর্তমানে, ভারত স্থলপথ বা নদীপথ দিয়ে কোনও বিদেশি নাগরিককে পর্যটক ভিসায় ভারতে প্রবেশের অনুমতি দিচ্ছে না। শুধু আকাশপথে ভারতে যেতে পারছেন পর্যটকরা। ট্রেন চলাচল শুরুর আগে স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থাসহ আরও বেশ কয়েকটি বিষয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশ রেলওয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ভারতের রেল কর্তৃপক্ষ ২৬ মার্চ থেকে পুনরায় দুই দেশের মধ্যে রেল যোগাযোগ শুরুর প্রস্তাব দেয়।

আরও পড়ুন: Covid-19 Pandemic: থামার কোনও লক্ষণই নেই, কেন ফের বাড়ছে করোনা?

ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস ঢাকা-কলকাতা রুটে এবং বন্ধন এক্সপ্রেস খুলনা-কলকাতা রুটে চলাচল করে। করোনাভাইরাসের বিস্তার রোধে ২০২০ সালের ১৫ মার্চ ট্রেন দুটি বন্ধ করা হয়। গত বছরের ২৬ মার্চ আরেকটি যাত্রীবাহী রেল মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দুই দেশের রেল যোগাযোগ আবার চালু হলে এটিও চালু হবে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.