International Mother Language Day: কড়া নিরাপত্তা বাংলাদেশে, নজরদারি সোশ্যাল মিডিয়ায়ও

শহিদ মিনারে মোতায়েন সাদা পোশাকের পুলিস।

Updated By: Feb 20, 2022, 11:05 PM IST
International Mother Language Day:  কড়া নিরাপত্তা বাংলাদেশে, নজরদারি সোশ্যাল মিডিয়ায়ও

সেলিম রেজা, ঢাকা: দেখতে দেখতে পেরিয়ে গিয়েছে ৬ দশক। রাত পোহালেই ২১ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ( International Mother Language Day) বাংলাদেশ জুড়ে কড়া নিরাপত্তা। ঢাকার শহিদ মিনারে মোতায়েন করা হয়েছে সাদা পোশাকের পুলিস। আইনশৃঙ্খলা বাহিনীর হেলিকরপ্টারও প্রস্তুত। নজরদারি চলছে সোশ্যাল মিডিয়াতেও।

গত কয়েক বছর ধরে জঙ্গি কার্যকলাপ বাড়ছে বাংলাদেশে। এমনকী, ২১ ফেব্রুয়ারি ঢাকার শহিদ মিনারে ভাঙচুরের ঘটনা ঘটেছে। হামলার আগাম হুমকি রয়েছে এবছর। সেকারণেই সতর্ক প্রশাসন। 

আরও পড়ুন: Ukraine Crisis: রুশ হামলা যে কোনও সময়! ভারতীয় নাগরিক ও পড়ুয়াদের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ

সোমবার, আন্তর্জাতিক ভাষা শহিদ দিবসে ঢাকার শহিদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোর থেকে সৌধটি খুলে দেওয়ার সাধারণ মানুষের জন্য। স্রেফ রাজধানী ঢাকাই নয়, এই বিশেষ দিনে নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা হয়েছে বাংলাদেশকে। ঢাকার শহিদ মিনার-সহ দেশে সমস্ত গুরুত্বপূর্ণ জায়গায় মোতায়েন থাকবে সাদা পোশাকের পুলিস। শহিদ মিনারে যাওয়ার প্রতিটি গেটেই থাকছে আর্চওয়ে। বাদ যাচ্ছেন না হ্যান্ড মেটাল ডিরেক্টরও। 

আরও পড়ুন: Ukraine Crisis: ১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে রাশিয়া?

এদিকে উৎসবের প্রস্তুতিও চলছে জোরকদমে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে শহিদ মিনার ও  আশেপাশের এলাকাকে রাঙিয়ে তুলেছেন তরুণ-তরুণীরা।  গত কয়েক দশকে এই আল্পনা একুশের আয়োজনের সঙ্গে যেন ওতপ্রোত ভাবে মিশে গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.