Afghanistan: নিরপেক্ষতার আবহে ভারত-তালিবান কথা হতেই পারে: তালিবানি মুখপাত্র

আগামি দিনে তালিবানের উদ্দেশ্য কী হতে চলেছে, তা নিয়ে আন্তর্জাতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Updated By: Aug 16, 2021, 04:56 PM IST
Afghanistan: নিরপেক্ষতার আবহে ভারত-তালিবান কথা হতেই পারে: তালিবানি মুখপাত্র

নিজস্ব প্রতিবেদন: এবার ভারতকে অবস্থান বদলের পরামর্শ দিলেন তালিবানি মুখপাত্র। পরিবর্তিত পরিস্থিতিতে কথা হতেই পারে ভারত-তালিবান। এমনই জানাল তালিবান।

এর আগে ভারতকে কিঞ্চিৎ ঠান্ডা গলায় কিন্তু কড়া ভঙ্গিতে তালিবান (Taliban) জানিয়ে দিয়েছিল-- সেনা পাঠালে ফল ভাল হবে না! তবে কাবুল জয়ের পরে এবং আফগানিস্তানে সরকার গড়ার মুহূর্তে ভারতকে ভিন্ন সুরে বার্তা দিল তালিবান। ভারতকে অবস্থান বদলের পরামর্শ দিলেন তালিবান মুখপাত্র মহম্মদ শাহিন সুহেল (Mohammad Suhail Shaheen)। শুধু তাই নয়, তিনি পরিষ্কার করে দিয়েছেন, পূর্বতন আশরফ ঘানি সরকারের সঙ্গে ভারতের (India) যে বন্ধুত্ব ছিল, তালিবানের সঙ্গেও তেমন সম্পর্ক বজায় রাখলে ভারত আফগানিস্তান দু'দেশের পক্ষেই তা মঙ্গলজনক হবে।

আরও পড়ুন: UNSC: তালিবান দখলে অশান্ত আফগানিস্তান, রাষ্ট্রসংঘের সুরক্ষা কাউন্সিলের জরুরি বৈঠকে সায় ভারতের

রবিবার কাবুল দখলের পর তালিবানের নেতৃত্বে আফগানিস্তানে পূর্ণ সময়ের সরকার গঠন এখন শুধু সময়ের অপেক্ষা। কিন্তু এই তালিবান সরকারের সঙ্গে আগামী দিনে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের সমীকরণ কী হতে চলেছে সম্ভবত তারই প্রেক্ষিতে সোমবার সুহেল জানিয়ে দিলেন-- এতদিন আফগানিস্তানে জোর করে চাপিয়ে দেওয়া যে সরকার চলছিল ভারত তাদের সমর্থন জানিয়েছিল। আগামি দিনেও ভারত নিঃশর্তে সেটাই করতে পারে।

আগামি দিনে তালিবানের উদ্দেশ্য কী হতে চলেছে, তা নিয়ে আফগান-দখল-পর্ব শেষে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। তালিবানের হাতে আফগানিস্তান কতটা সুরক্ষিত থাকবে, বা আদৌ থাকবে কিনা, বা আফগানিস্তানের পড়শি দেশগুলির সঙ্গেই বা তালিবান-অধিকৃত আফগান কেমন সম্পর্ক রাখবে-- এসব নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে নানা মহলে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: তাজিকিস্তান ফিরিয়ে দিল, আপাতত ওমানে Ashraf Ghani