কেন টাওয়ার অফ লন্ডনের প্রদর্শনী থেকে সরানো হল আড়াই কেজির আশ্চর্য রত্নখচিত এই রাজমুকুট?

Coronation Ceremony of King Charles: ১৬৬১ সালে রাজমুকুটটি তৈরি করা হয় এডওয়ার্ড দ্য কনফেসরের জন্য। তখন এটি আরও ভারী ছিল। তাঁর রাজত্বের পরে মুকুটটি পরবর্তী রাজাদের অভিষেকের জন্যই রেখে দেওয়া হয়।

Updated By: Dec 5, 2022, 12:29 PM IST
কেন টাওয়ার অফ লন্ডনের প্রদর্শনী থেকে সরানো হল আড়াই কেজির আশ্চর্য রত্নখচিত এই রাজমুকুট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনন্য এক রাজমুকুট। অপরূপ রত্নখচিত দ্যুতিময় বর্ণিল এই মুকুট। ক্রাউন জুয়েলসের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুকুট এটি। পোশাকি নাম তার ‘স্যার এডওয়ার্ডস ক্রাউন’। টাওয়ার অফ লন্ডনে এটির প্রদর্শনী চলে। এবার এটি সরানো হবে সেই প্রদর্শনী থেকে। শনিবার বাকিংহাম প্যালেস থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়। বলা হয়, রাজমুকুটটিতে কিছু পরিবর্তন আনতেই সেটিকে টাওয়ার অফ লন্ডনের প্রদর্শনী থেকে সরানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন পরিবর্তন? 

৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাজ্যাভিষেক হতে চলেছে ৭৪ বছর বয়সি রাজা তৃতীয় চার্লসের। এই অনুষ্ঠানের আগেই সোনার ওই রাজমুকুটটিকে নতুন করে বানিয়ে তোলার পরিকল্পনা করেছে বাকিংহাম প্যালেস।

আরও পড়ুন: জন্মদিনের জন্য প্রস্তুত হচ্ছে ২০০ বছরের জোনাথান, অবশ্য নেপোলিয়নের সঙ্গে সাক্ষাৎ ঘটেনি তার...

কেন অনন্য এই রাজমুকুট?

মুকুটটির ঐতিহ্যের অন্ত নেই। সতেরো শতকের ওই সোনার রাজমুকুটটি প্রায় এক ফুট উঁচু। মুকুটটির ওজন প্রায় আড়াই কিলোগ্রামের কাছাকাছি। বেগুনি রঙের এক টুপির উপরে বসানো রয়েছে মুকুটটি। চুনি, পান্না, নীলা, পোখরাজ-সহ প্রচুর বহুমূল্য পাথর দিয়ে সজ্জিত চোখ-ধাঁধানো এই মুকুটটি।

জানা গিয়েছে, ১৬৬১ সালে রাজমুকুটটি তৈরি করা হয় এডওয়ার্ড দ্য কনফেসরের জন্য। তখন আরও ভারী ছিল সেটি। তাঁর রাজত্বের পরে মুকুটটি পরবর্তী রাজাদের রাজ্যাভিষেকের জন্যই রেখে দেওয়া হয়। পরের রাজাদের জন্য সেটিকে আর একটু হালকা করার পরিকল্পনাও করা হয় তখন। খানিকটা ভার কমিয়ে ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকে ব্যবহৃত হয়েছিল মুকুটটি। রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর রাজ্যাভিষেকের সময়ে, ১৯৫৩ সালে এটি পরেছিলেন।

এ বছরের ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। রানির ৭০ বছরের রাজত্বের পরে ক্ষমতায় এলেন রাজা তৃতীয় চার্লস। তবে তখন কোনও আনুষ্ঠানিকতা পালিত হয়নি। এবার সেটি হতে চলেছে। আর এই উপলক্ষে ৮ মে ব্রিটেনে জাতীয় ছুটিও ঘোষণা করা হয়েছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)