Climate Change: পরিবেশবাদী আন্দোলনকে পুঁজিবাদবিরোধী আক্রমণ মনে করি না: বরিস জনসন

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সারা বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Updated By: Sep 23, 2021, 11:52 PM IST
Climate Change: পরিবেশবাদী আন্দোলনকে পুঁজিবাদবিরোধী আক্রমণ মনে করি না: বরিস জনসন

নিজস্ব প্রতিবেদন: জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সারা বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনে এই আহ্বান জানান তিনি।

বরিস জনসন রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে বলেন-- বিশ্ব এখন এক সঙ্কটময় মুহূর্তে রয়েছে। আমরা আমাদের বাসস্থলের এবং নিজেদের যে ক্ষতি করেছি, তার দায়িত্ব আমাদেরই নিতে হবে।

আরও পড়ুন: VIPER: এবার চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'​ 

জলবায়ু পরিবর্তন রোধে আগামী নভেম্বরেই গ্লাসগোয় সম্মেলনে বসবেন বিশ্বনেতারা। বিশ্ব জলবায়ু সংক্রান্ত সেই সম্মেলনের আগেই জলবায়ু সংক্রান্ত কিছু জরুরি বিষয় উপস্থাপন করলেন বরিস জনসন। বরিস বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে অপূরণীয় ক্ষতি হবে। আমরাই পৃথিবীকে বসবাসের অনুপযোগী করে তুলছি। এবং এজন্য অন্য প্রাণীরও অনুপযোগী হয়ে উঠেছে পৃথিবী। এ কারণেই গ্লাসগোর সম্মেলন গুরুত্বপূর্ণ বলে মন্তব্য তাঁর।

পাশাপাশি ২০৩০ সাল নাগাদ কার্বন নিঃসরণ কমাতে কয়লানির্ভর বিদ্যুৎ উৎপাদন বন্ধ করার জন্য উন্নত দেশগুলির কাছে আবেদন জানান বরিস। নিজের দেশের কার্বন নিঃসরণ কমিয়ে আনা ও বনভূমি সংরক্ষণের বিষয়টিকেও সামনে আনেন তিনি। 

তবে বরিস তাঁর এই জলবায়ু-বার্তায় একটু অন্য দিকেও নজর দিয়েছেন। একটু মৃদু রাজনৈতিক হয়ে উঠেছেন। জলবায়ু পরিবর্তন নিয়ে যাঁরা বিশ্ব জুড়ে আন্দোলন করেন তাঁদের সাধারণত একটু বাঁকা চোখে দেখা হয়ে থাকে। বরিস পরিষ্কার বলেন-- পরিবেশবাদীদের আন্দোলনকে আমি পুঁজিবাদবিরোধী আক্রমণ হিসেবে দেখি না।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: International Day of Sign Languages: তোমার ভাষা বোঝার আশায়