Donald Trump: গোয়েন্দারা যেন এখনই বাজেয়াপ্ত নথিতে হাত না দেন, এফবিআই'কে শাসানি ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে তল্লাশি চালিয়ে তিনশোর বেশি গুরুত্বপূর্ণ ও গোপন রাষ্ট্রীয় নথি বাজেয়াপ্ত করা হয়েছে।

Updated By: Aug 23, 2022, 09:04 PM IST
Donald Trump: গোয়েন্দারা যেন এখনই বাজেয়াপ্ত নথিতে হাত না দেন, এফবিআই'কে শাসানি ট্রাম্পের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেকেই বলছিলেন, খানাতল্লাশির এই ঘটনাকে ব্যবহার করে ডোনাল্ড ট্রাম্প রাজনৈতিকভাবে ফায়দা নেওয়ার চেষ্টা করবেন। তিনি ইতিমধ্যে নিজেকে একজন 'রাজনৈতিক শহিদ' হিসেবে দাঁড় করানোর চেষ্টা করছেন। কিন্তু তাতে কতদূর চিঁড়ে ভিজবে তা নিয়ে ট্রাম্প-পক্ষই সম্ভবত খুব আত্মবিশ্বাসী নয়। কেননা, ট্রাম্পের বাড়ি থেকে নথির পর নথি বেরিয়ে আসছে। যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে তল্লাশি চালিয়ে তিনশোর বেশি গুরুত্বপূর্ণ ও গোপন রাষ্ট্রীয় নথি বাজেয়াপ্ত করা হয়েছে। এইসব নথির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের জাতীয় নিরাপত্তা-সংক্রান্ত নথিও রয়েছে। সাম্প্রতিক সময়ে একাধিকবার ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি মার-এ-লাগো'য় এই ধরনের তল্লাশি চালানো হয়েছে। 

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, প্রাথমিকভাবে চলতি বছরের জানুয়ারিতে ট্রাম্পের বাড়ি থেকে ১৫০টির বেশি গোপন নথি পাওয়া যায়। এগুলি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভের নথি। এরপর গত জুনে সেখান থেকে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বেশকিছু গোপন নথি বাজেয়াপ্ত হয়। আর সর্বশেষ চলতি মাসের শুরুতে এফবিআইয়ের সদস্যরা তল্লাশি চালিয়ে ট্রাম্পের বাড়ি থেকে বাদবাকি প্রচুর জরুরি গোপন নথি পান।

আরও পড়ুন: Donald Trump:ঠিক কী অপরাধ ট্রাম্পের? যুক্তরাষ্ট্রকে এতদিন কী ভাবে বিপন্ন করেছেন তিনি?

গত কয়েক মাস ধরে যা চলছে মার্কিন যুক্তরাষ্ট্রে তাতে সে দেশের অভ্যন্তরীণ পরিস্থিতি খুবই উদ্বেগজনক হয়ে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ২৪৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো একজন প্রাক্তন প্রেসিডেন্টের বাসভবনে তল্লাশি করে চোরাই মাল উদ্ধার করল কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। ট্রাম্পের বাড়ি থেকে দেশের জাতীয় নিরাপত্তার পক্ষে ক্ষতিকর, এমন সব সর্বোচ্চ গোপনীয় ১১ বাক্স নথি উদ্ধার হয়েছে। এরপর স্বভাবতই ডোনান্ড ট্রাম্প ও তাঁর সমর্থকেরা একটু ব্যাকফুটে। আর তারই সূত্রে আশঙ্কা করা হচ্ছে, ফের কি গৃহযুদ্ধের মুখোমুখি হতে চলেছে বিশ্বের প্রাচীন এই গণতন্ত্র? প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার-আ-লাগোর এস্টেটে তল্লাশি চালানোর পর, এমনই আশঙ্কা মার্কিন ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের। ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিওরিটির এক ফাঁস হওয়া বুলেটিন অনুযায়ী, ওই তল্লাশি অভিযানের পর থেকেই নজিরবিহীন হুমকির মুখে পড়েছেন এফবিআই কর্তারা। সোশ্য়াল মিডিয়ায় চরমপন্থীরা সশস্ত্র গৃহযুদ্ধের আহ্বানও জানাচ্ছেন। আর এই আবহে এখনও বুক চিতিয়ে লড়তে চলেছেন ট্রাম্পবাহিনী। তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তৃতীয় কোনও পক্ষের উপস্থিত ছাড়া তাঁর বাড়ি থেকে বাজেয়াপ্ত নথি পরীক্ষা করতে পারবেন না গোয়েন্দারা।
 
ট্রাম্পের বাড়িতে যেসব নথি পাওয়া গিয়েছে তার মধ্যে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রভাণ্ডার সংক্রান্ত নথিও ছিল। বিদেশি শত্রুর হাতে যা পড়লে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পক্ষে তা যথেষ্ট বিপজ্জনক হতে পারত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.