৬ কোটি গ্রাহকের তথ্য চুরির কথা স্বীকার করল উবর

বিপাকে পড়ে ঘটনার কথা স্বীকার করতে বাধ্য হয় সংস্থাও।

Updated By: Nov 22, 2017, 01:31 PM IST
৬ কোটি গ্রাহকের তথ্য চুরির কথা স্বীকার করল উবর

নিজস্ব প্রতিবেদন:  আধার-তথ্য ফাঁস নিয়ে যখন তোলপাড় হচ্ছে দেশের রাজনীতি তখন গ্রাহকদের তথ্য ফাঁসের চাঞ্চল্যকর অভিযোগ অ্যাপ-ক্যাব সংস্থা উবরের বিরুদ্ধে। অভিযোগ, ৬ কোটি গ্রাহকের নাম, ফোন নম্বর, ইমেল আইডি ফাঁস হয়েছে সংস্থার কম্পিউটার থেকে। বিপাকে পড়ে ঘটনার কথা স্বীকার করতে বাধ্য হয় সংস্থাও। মঙ্গলবার উবর-এর সিইও-র বিবৃতিতে উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্যও।

আরও পড়ুন: ইন্ডিগোর বিমান সেবিকার পা ধরে ক্ষমা চাইতে হল, দেখুন ভিডিও..

রোজের ব্যস্ততায় অনেকেরই সহায় উবর। মোবাইল ফোনের স্ক্রিনে আলতো ছোঁয়ায় দরজায় হাজির ট্যাক্সি। কিন্তু সংস্থাকে দেওয়া আপনার তথ্য ফাঁস হয়ে গিয়ে থাকতে পারে জানলে নিশ্চই পরিষেবা ব্যবহারের আগে দুবার ভাববেন অনেকেই। এক বছর ধরে এই ঘটনা ঘটলেও ব্যাপারটা পুরোপুরি গোপন রেখেছিল উবর। সম্প্রতি ব্লুমবার্গের প্রতিবেদনে এই ঘটনা প্রকাশিত হয়। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০১৬ সালে উবরের সার্ভার হ্যাক করে একদল হ্যাকার। সেসময় সংস্থার ৬ কোটি গ্রাহক ও চালকের ব্যক্তিগত তথ্য চুরি যায়।  

খবরের সত্যতা স্বীকার করে বিবৃতি দিয়েছে উব্‌রও। শুধু তাই নয়, এই ঘটনার কথা যাতে বাইরে কোনওভাবে ফাঁস না হয়, সেজন্য হ্যাকারদের এক লক্ষ ডলারও দেওয়া হয়েছিল সংস্থার তরফে। হ্যাকারদের মাধ্যমে চুরি যাওয়া এই সব তথ্য মুছে ফেলা হয়েছে বলে দাবি সংস্থার। বাড়ানো হয়েছে নিরাপত্তা। সংস্থা সূত্রে জানা গিয়েছে, এই ঘটনার পর সংস্থার নিরাপত্তার দায়িত্বে থাকা বেশ কয়েকজন আধিকারিককে বরখাস্ত করা হয়। 

আরও পড়ুন: জিও-কে টক্কর, এবার মাত্র ৮৮ টাকায় আনলিমিটেড কল, ডেটা

মঙ্গলবার উবরের সিইও দারা খোসরুশাহি এই ঘটনার সত্যতা স্বীকার করে ক্ষমা চেয়েছেন। দারা বলেন, ‘এমন ঘটনা কখনওই প্রত্যাশিত নয়। আমরা দুঃখিত। এই ধরনের ঘটনা ভবিষ্যতে আর কখনও ঘটবে না।’ 

 

.