close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পুলওয়ামা-হামলায় রাষ্ট্রসংঘে উঠল জইশ-ই মহম্মদের নাম, চাপে বিবৃতিতে সই চিনেরও

যদিও মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণায় এখনও রাজি নয় বেজিং।

Updated: Feb 22, 2019, 08:45 AM IST
পুলওয়ামা-হামলায় রাষ্ট্রসংঘে উঠল জইশ-ই মহম্মদের নাম, চাপে বিবৃতিতে সই চিনেরও

নিজস্ব প্রতিবেদন:  রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বড় জয় ভারতের। পুলওয়ামায় জঙ্গি হামলার নিন্দা করে যৌথ বিবৃতি  রাষ্ট্রসংঘে। তাতে নেওয়া হল জইশ এ মহম্মদের  নাম। আমেরিকা ও ফ্রান্সের চাপে বিবৃতিতে  সই করল চিনও। যদিও মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণায় এখনও রাজি নয় বেজিং।

কাশ্মীরে ফের পুলওয়ামার মতো হামলার সতর্কতা, ৫০০ কেজি RDX জড়ো করেছে জঙ্গিরা

আন্তর্জাতিক চাপে ক্রমেই কোনঠাসা হচ্ছে পাকিস্তান।  মুখ  রাখতে মুম্বই হামলার মাস্টার মাইন্ড হাফিজ সৈদের সংগঠন জামাত উদ দোয়া আর তাদের সেবা প্রতিষ্ঠান ফালাহ ই ইনসানিয়ত ফাউন্ডেশনকে নিষিদ্ধ ঘোষণা করল পাকিস্তান। লস্কর এর প্রকাশ্য সংগঠন হিসেবে কাজ করে জামাত উদ দোয়া।

 

পাকিস্তানে স্কুল, মাদ্রাসা, হাসপাতাল সহ তিনশ সংস্থা চালায়  তারা। পঞ্চাশ হাজার স্বেচ্ছাসেবক, এবং কয়েকশ কর্মী রয়েছে তাদের। হাফিজকেই আগেই নিষিদ্ধ ঘোষণা করেছেন রাষ্ট্রসঙ্ঘ। তবে হাফিজের সংগঠন নিষিদ্ধ হলেও মাসুদ আজহারকে নিয়ে এক্কেবারে  চুপ ইসলামাবাদ।

আরও পড়ুন - ভারতের মন্দিরে বাজবে না ঘণ্টা, মুসলিমদের দুর্গ পাকিস্তান, হুঁশিয়ারি পাক রেলমন্ত্রীর

প্রসঙ্গত, পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪৪ জন জওয়ান শহিদ হওয়ার পরই তীব্র নিন্দা করা হয় রাষ্ট্রসংঘের তরফে। শোকবার্তা পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা,  শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে।  মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদ, ভুটানের বিদেশমন্ত্রী টান্ডি দরজির পাশাপাশি অ্যামেরিকা এবং রাশিয়ার তরফে কড়া প্রতিক্রিয়া জানানো হয়।