German Election: অবসান দেড় দশকেরও বেশি মর্কেল-যুগের; ক্ষমতায় Olaf Scholz

২০০৫ সালের পর এই প্রথম ক্ষমতায় পটবদল জার্মানিতে।

Updated By: Sep 27, 2021, 10:52 PM IST
German Election: অবসান দেড় দশকেরও বেশি মর্কেল-যুগের; ক্ষমতায় Olaf Scholz

নিজস্ব প্রতিবেদন: রক্ষণশীল বনাম মধ্য-বামপন্থার লড়াইয়ে জয় হল বামপন্থারই। জার্মানিতে এই দ্বিমুখী লড়াইয়ে অবসান হল দেড় দশকেরও বেশি মর্কেল-যুগের। আর নতুন যুগের সূচনা করে সে দেশে ক্ষমতায় এলেন সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির ওলাফ স্কল্জ।

১৬ বছরের একছত্র রক্ষণশীল শাসনের অবসান হল জার্মানিতে। জার্মানির সাধারণ নির্বাচনে পরাজিত হল অ্যাঙ্গেলা মর্কেলের (Angela Merkel) কনজারভেটিভ পার্টি। মর্কেল সরকারেরই একদা-জোটসঙ্গী হিসেবে থাকা ওলাফ স্কল্জের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) এই নির্বাচনে জয়লাভ করেছে। অ্যাঙ্গেলা মর্কেলের দল ২৪.১ শতাংশ ভোট পেয়েছে। অন্য দিকে, এসডিপি পেয়েছে ২৫.৭ শতাংশ।

আরও পড়ুন: World Tourism Day 2021: ভেঙে মোর ঘরের চাবি নিয়ে যাবি কে আমারে

অ্যাঙ্গেলা'র দল সিডিইউ ও জয়ী দল এসপিডি ছাড়া এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল পরিবেশবাদী গ্রিন পার্টি ও লিবারেল ফ্রি ডেমোক্র্যাট পার্টিও। জার্মানির সংসদে মোট ৭৩৫ টি আসনের মধ্যে এসডিপি পেয়েছে ২০৬ টি। অ্যাঙ্গেলার দল ১৯৬টি আসনেই আটকে।

দীর্ঘ ১৬ বছরের নেতৃত্ব শেষে অ্যাঙ্গেলা যে শাসকের আসন থেকে সরবেন সেটা প্রায় প্রত্যাশিতই ছিল। তবে এই ফল নিয়ে বিচার-বিবেচনাও চলছে। কোভিডের কাঁটা বিঁধে থাকতে পারে অ্যাঙ্গেলার শাসনে--এমন মনে করছে কোনও কোনও মহল। তবে অ্যাঙ্গেলা শুধু জার্মানির প্রশাসকই ছিলেন তা তো নয়, তাঁর বিশ্বজোড়া খ্যাতি ছিল। বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় অত্যন্ত উঁচুতে তাঁর অবস্থান। এই অবস্থায় তাঁর জনপ্রিয়তা হ্রাসের ব্যাপারটি ভাবাচ্ছে ভোট-বিশেষজ্ঞদের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবান-শাসনে আফগানিস্তান দেশটা যেন এক আস্ত কয়েদখানা!

.