চিনকে শায়েস্তা করতে দ্রব্য আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার, বিল পাস সেনেটে

 কঠোর পদক্ষেপ আমেরিকার

Updated By: Jul 15, 2021, 12:12 PM IST
চিনকে শায়েস্তা করতে দ্রব্য আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার, বিল পাস সেনেটে

নিজস্ব প্রতিবেদন: উইঘুর মুসলিমদের গণহত্যার (Muslim Genocide) অভিযোগে চিনকে (China) শায়েস্তা করতে এবার কঠোর পদক্ষেপ নিল আমেরিকা (America)। চিন থেকে কোনোরকম দ্রব্যাদি আমদানি (Ban on Import) করবে না মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন সংসদের উচ্চ কক্ষ সেনেটে (Senate) এ সংক্রান্ত বিল পাস করা হয়। রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও ও ডেমোক্র্যাট জেফ মার্কলে যৌথভাবে এই বিল সংসদে পেশ করেন।
 
বর্তমান নিয়ম অনুযায়ী, জোরকৃত শ্রমের দ্বারা উৎপন্ন কোনো দ্রব্যাদি আমদানিতে নিষেধাজ্ঞা  আনা হল এই বিলে। যদিও এই বিল সংসদের নিম্ন কক্ষ  হাউজ অফ রিপ্রেসেন্টেটিভস এ   পাস হলে তবেই প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে।

এক বিবৃতিতে মার্কো রুবিও জানান,'জিনপিংয়ের অমানবিক এই অত্যাচার দেখে চোখ বন্ধ করে রাখবেনা মার্কিন প্রশাসন। উইঘুর মুসলিমদের উপর ভয়ঙ্কর অত্যাচার ও জোরকৃত শ্রম কখনই মুনাফা অর্জনের ফ্রি পাস হতে পারে না। কোনো আমেরিকানেরই এরকম মুনাফা অর্জন করা উচিত নয়। দাসত্ব প্রথার বিরুদ্ধে সুর চড়ানো উচিত।' এ ব্যাপারে সংসদের নি্ম্ন কক্ষ থেকেও সম্পূর্ণ সহযোগিতা মিলবে বলেই আশা করছেন তাঁরা। 

আরও পড়ুন: পাকিস্তানে মালালা-বিরোধী তথ্যচিত্র, 'ইসলাম বিরোধী' বলেও তোপ কনিষ্ঠতম নোবেলজয়ীকে

আরও পড়ুন: পাকিস্তানে বাসে বিস্ফোরণ, ৯ চিনা ইঞ্জিনিয়রের মৃত্যু; পাকিস্তানকে কড়া বার্তা চিনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)