শেষ হচ্ছে প্রায় দু’দশক ধরে চলা লড়াই, তালিবানের সঙ্গে চুক্তি সাক্ষর করল ট্রাম্প প্রশাসন

২০০১ সাল থেকে আফগানিস্থানে তালিবান ধ্বংসের পেছনে ১ লাখ কোটি ডলার খরচ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

Updated By: Feb 29, 2020, 08:16 PM IST
শেষ হচ্ছে প্রায় দু’দশক ধরে চলা লড়াই, তালিবানের সঙ্গে চুক্তি সাক্ষর করল ট্রাম্প প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: প্রায় দু’দশক পর আফগানিস্থানে তালিবানের সঙ্গে সমঝোতা করতে বাধ্য হল মার্কিন যুক্তরাষ্ট্র! শনিবার কাতারের রাজধানী দোহায় একটি চুক্তিতে সাক্ষর করল ট্রাম্প প্রশাসন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৪ মাসের মধ্যে মার্কিন সেনা ফিরে আসবে আফগানিস্থান থেকে।

আরও পড়ুন-অমিতের সভা থেকে শুরু ‘আর নয় অন্যায়’ আন্দোলন, থাকছে পুরভোটে প্রার্থী হওয়ার সুযোগ

ওই চুক্তির ফলে তালিবানের সঙ্গে আফগান সরকারের একটি বৈঠক হতে পারে। সেই বৈঠক সফল হলেই শেষ হবে টানা ১৮ বছরের ধরে চলা ওই রক্তক্ষয়ী যুদ্ধ। আজ ওই চুক্তিতে সাক্ষর করেন তালিবান যোদ্ধ মোল্লা বাবর। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন জালমায় খালিজাদ।

চুক্তি নিয়ে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মাইক পম্পেয় তালিবানের উদ্দেশ্যে বলেন, চুক্তি অনুযায়ী আল কায়দার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে তালিবানকে। এনিয়ে ট্রাম্প বলেন, তালিবান ও আফগানিস্থান সরকার যদি তাদের কথা রাখে তাহলে তাহলে আমরা মার্কিন সেনাকে ফেরত আনতে পারব।

আরও পড়ুন-বিমানের ভেতরে উড়ছে পায়রা; প্রবল হইচই যাত্রীদের মধ্যে, দেখুন ভিডিয়ো

চুক্তি নিয়ে বেশ আশাবাদী নেতা সেক্রেটারি জেনারেল জেনস স্টোলটেনবার্গ। তিনি বলেন, শান্তির রাস্তা অনেক লম্বা ও শক্ত। কিন্তু যে রাস্তা আমরা ধরতে চলেছি তা খুব সোজা ও শান্তির। ২০০১ সাল থেকে আফগানিস্থানে তালিবান ধ্বংসের পেছনে ১ লাখ কোটি ডলার খরচ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মৃত্যু হয়েছ ২৪০০ মার্কিন সেনার। ফলে দীর্ঘ এই লড়াইয়ের পর চাপ বাড়ছিল মার্কিন প্রশাসনের ওপরে।

.