Beijing গেমস নিয়ে USA-র পদক্ষেপ অলিম্পিক স্পিরিটের "অপমান", দাবি North Korea-র

আমেরিকা ছাড়াও ব্রিটেন,অস্ট্রেলিয়া এবং কানাডারর মত দেশ কূটনৈতিক বয়কটের কথা ঘোষণা করেছে

Updated By: Jan 7, 2022, 08:33 AM IST
Beijing গেমস নিয়ে USA-র পদক্ষেপ অলিম্পিক স্পিরিটের "অপমান", দাবি North Korea-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বেজিং-এ (Beijing) আসন্ন শীতকালীন অলিম্পিকে যোগ দিতে না পারার জন্য উত্তর কোরিয়া (North Korea) তাদের "শত্রু শক্তি" এবং বিশ্বব্যাপী মহামারীকে দায়ী করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশের বিরুদ্ধে এই গেমসের সাফল্য রোধের চেষ্টার অভিযোগ এনেছে তারা।

উত্তর কোরিয়ার অলিম্পিক কমিটি এবং শারীরিক সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রক, বেজিং অলিম্পিক আয়োজক কমিটি সহ চিনের সরকারকে, একটি চিঠিতে তাদের অনুপস্থিতির কথা জানিয়েছে। এছাড়াও গেমসের প্রতি তাদের সমর্থন জানানো হয়েছে এই চিঠিতে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) পক্ষ থেকে ২০২২ সালের শেষ অবধি উত্তর কোরিয়াকে সাসপেন্ড করা হয়। এরফলে কোভিডের কারনে গত বছর টোকিও অলিম্পিকে দল পাঠাতে ব্যর্থ হওয়ার পরে তারা বেজিং শীতকালীন গেমসে যোগদানের সুযোগ থেকেও বঞ্চিত হবে।

আর পড়ুন: Goa: নৌবাহিনীর জন্য শুরু হল রাফাল ফাইটারের প্রদর্শনী

চিঠিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলির পদক্ষেপকে "আন্তর্জাতিক অলিম্পিক চার্টারের স্পিরিটের অবমাননা এবং চিনের আন্তর্জাতিক ভাবমূর্তি ক্ষুন্ন করার প্রক্রিয়া" বলে সমালোচনা করা হয়েছে।

ডিসেম্বরে, হোয়াইট হাউস ঘোষণা করে যে মার্কিন সরকারী কর্মকর্তারা, চিনের মানবাধিকার ক্ষেত্রে "নৃশংসতার" বিরোধিতায়, ২০২২ সালের শীতকালীন অলিম্পিক বয়কট করবে। অন্যদিকে মার্কিন ক্রীড়াবিদদের এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ছাড় দেওয়া হবে বলেও জানানো হয়।

আমেরিকা ছাড়াও ব্রিটেন,অস্ট্রেলিয়া এবং কানাডারর মত দেশ কূটনৈতিক বয়কটের কথা ঘোষণা করেছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App  

.