চিনে মুসলিমদের উপর অত্যাচার নিয়ে ইমরান চুপ কেন? প্রশ্ন তুলল আমেরিকা

চিন ঘনিষ্ঠ বন্ধু হওয়ায় এই প্রশ্নে যারপরনাই অস্বস্তিতে পড়েছে ইসলামাবাদ। অ্যালিস বলেন, যে হেতু চিন-পাকিস্তানের বোঝাপড়া ভাল, বেসরকারিভাবেও আলোচনা চালিয়ে যাতে পারেন ইমরান খান

Updated By: Sep 27, 2019, 03:13 PM IST
চিনে মুসলিমদের উপর অত্যাচার নিয়ে ইমরান চুপ কেন? প্রশ্ন তুলল আমেরিকা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চিনকে চাপে রাখতে পাকিস্তানের কান ধরে টান মারল মার্কিন যুক্তরাষ্ট্র। কাশ্মীরের মুসলিমদের নিয়ে ইমরান খানের উদ্বেগ কি সম্পূর্ণ রাজনৈতিক প্রশ্ন তুলে দিল দক্ষিণ ও মধ্য এশিয়ার মার্কিন কার্যনির্বাহী সচিব অ্যালিস ওয়েলসের মন্তব্যে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে অ্যালিস ওয়েলসের প্রশ্ন, চিনের মুসলিম সম্প্রদায় উইঘুরসদের নিয়ে কেন তিনি উদ্বেগ প্রকাশ করেন না! পশ্চিম চিনে বসবাসকারী এক লক্ষের বেশি ওই জনজাতির প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। কাশ্মীর নিয়ে প্রশ্ন তুললেও উইঘুরসদের কথা তাঁর মুখে শোনা যায় না।

উল্লেখ্য, চিন ঘনিষ্ঠ বন্ধু হওয়ায় এই প্রশ্নে যারপরনাই অস্বস্তিতে পড়েছে ইসলামাবাদ। অ্যালিস বলেন, যে হেতু চিন-পাকিস্তানের বোঝাপড়া ভাল, বেসরকারিভাবেও আলোচনা চালিয়ে যাতে পারেন ইমরান খান। চিনে মুসলিমদের অবস্থা ভয়ানক বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন- গেরুয়া শিবিরের নেতার ছেলের নামে হল নতুন প্রজাতির সাপের নামকরণ

বাণিজ্য যুদ্ধের জেরে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির পাশাপাশি কূটনৈতিক সম্পর্কেও বড়সড় ফাটল ধরেছে। আর্থিক পরিস্থিতি সামাল দিতে বিনিয়োগের কেন্দ্র হিসাবে ভারতকেই বেছে নিয়েছে চিন এবং আমেরিকা। তবে, সম্প্রতি হাইডি মোদী অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্টের উপস্থিতি এবং মোদী-ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক ত্বরান্বিত করেছে দুই দেশের সম্পর্ককে। চিনকে চাপে রাখতে সর্বতভাবে প্রচেষ্টা চালাচ্ছে ওয়াশিংটন।