Afghanistan Crisis: তালিবানি উত্থানের খবর গনিকে 'গোপন রাখতে' বলেন বাইডেন! ফাঁস ফোনালাপ

বাইডেন জানিয়েছিলে তিনি ভাবতেই পারেননি আফগান সেনা এত সহজে হেরে যাবে!

Updated By: Sep 1, 2021, 08:10 PM IST
Afghanistan Crisis: তালিবানি উত্থানের খবর গনিকে 'গোপন রাখতে' বলেন বাইডেন! ফাঁস ফোনালাপ

নিজস্ব প্রতিবেদন: 'মুক্ত ও স্বাধীন' আফগানিস্তান নিয়ে এখন নানা মত ও মতবাদ বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে বাইডেনের সঙ্গে আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির শেষ ফোনালাপ সামনে এল। আর তা থেকে বেরিয়ে এল চাঞ্চল্যকর বিষয়।

একটি আন্তর্জাতিক সংবাদসংস্থা এই ফোনালাপ প্রকাশ্যে এনেছে। তাদের দাবি, ২৩ জুলাই শেষবারের মতো গনিকে ফোন করেছিলেন বাইডেন। এবং সেদিন তাঁদের মধ্যে মিনিটপনেরোর মতো কথা হয়েছিল। সেদিন গনিকে কিছু পরামর্শ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ওই সংবাদসংস্থার দাবি, গনিকে বাইডেন বলেছিলেন, এই যুদ্ধে আফগান সেনা তালিবানের (Taliban) কাছে হারলেও তা আফগানবাসীকে বলা যাবে না। উল্টে তাদের বোঝাতে হবে যে আফগান সেনাই জিতছে। পাশাপাশি তাদের এ-ও বোঝাতে হবে যে, আমেরিকা তাদের সাহায্যের জন্য পাশে রয়েছে।

আরও পড়ুন: Afghanistan: প্রয়োজনে আবারও আফগানিস্তানে ড্রোন হামলা, হুঁশিয়ারি পেন্টাগনের

জানা গিয়েছে, ওই ফোনালাপেই মার্কিন প্রেসিডেন্টের কাছে গনি কিছু সাহায্য চেয়েছিলেন। এবং বাইডেন তাঁকে সাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছিলেন। শুধু তাই নয়, বাইডেন মনে করেছিলেন মার্কিনদের কাছে প্রশিক্ষিত আফগান সেনা রুখে দিতে পারবে তালিবানকে। 

যদিও বাস্তবে তা হয়নি। তালিবান বরং আফগান-মাটিতে দিনে দিনে তাদের প্রভাব বিস্তার করতে শুরু করে। মার্কিন সেনাকে ডেডলাইন বেঁধে দেওয়া হয়। আর মার্কিন সেনা আফগানিস্তান ছাড়তে শুরু করার লগ্নেই একের পর এক প্রদেশ দখল করতে শুরু করে তালিবান। এবং শেষমেশ ১৫ অগাস্ট তারা কাবুল দখল করে। আর দেশ ছেড়ে পালান গনি। 

আফগানিস্তানের (Afghanistan) পতনের পরে বাইডেন জানান, তিনি ভাবতেই পারেননি আফগান সেনা এত সহজে হেরে যাবে! পাশাপাশি সারা বিশ্বকে এবং সম্ভবত গনিকেও আশ্চর্য করে তিনি জানিয়ে দেন, আফগানদের জন্য  আর লড়াই করবে না আমেরিকা।

কিন্তু এ পর্যন্ত ঠিকই ছিল। বিশ্ব রাজনীতি নিয়ে চর্চাকারীর একাংশ মনে করেছিল, আমেরিকা তার আফগাননীতি বদলাচ্ছে। কিন্তু এখন গনি-বাইডেন ফোন-কথা প্রকাশ্যে আসতেই বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক দানা বাঁধছে।    

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: India-Taliban meet: দোহাতে ভারত-তালিবান বৈঠক, ভারতীয় নাগরিকদের সুরক্ষা নিয়ে আলোচনা

.