Afghanistan Crisis: কাবুল থেকে মার্কিন সেনা এসে পৌঁছল ইসলামাবাদে; পাকিস্তান বলছে 'সাময়িক বন্দোবস্ত'

পাক সরকার জানাচ্ছে, মার্কিন সেনাদের ২১-৩০ দিনের ট্রানজিট ভিসা দেওয়া হয়েছে।

Updated By: Aug 31, 2021, 09:47 PM IST
Afghanistan Crisis: কাবুল থেকে মার্কিন সেনা এসে পৌঁছল ইসলামাবাদে; পাকিস্তান বলছে 'সাময়িক বন্দোবস্ত'

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের বদলে এবার কি পাকিস্তানই হতে চলেছে মার্কিন সেনার নতুন ঘাঁটি!

৩১ অগাস্টের মধ্যেই আফগানিস্তানের মাটি ছেড়েছে আমেরিকার সেনা। কিন্তু তাদের পুরো বাহিনী এখনও দেশে ফেরেনি। দফায় দফায় পাকিস্তানে (Pakistan) ঢুকতে শুরু করেছে মার্কিন সেনার একাংশ। এবার পাক মাটিতে মার্কিন সেনার ঘাঁটি তৈরির আশঙ্কায় সরব সংশ্লিষ্ট বিভিন্ন মহল। যদিও পাক সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এই বন্দোবস্ত একেবারেই সাময়িক।

আরও পড়ুন: Afghanistan Crisis: দোহায় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের

সোমবার রাত থেকে দফায় দফায় পাকিস্তানে ঢুকতে শুরু করেছে কাবুল-ফেরত মার্কিন সেনার একাংশ (US troops)। যা নিয়ে ভুরু কুঁচকেছে বিভিন্ন মহল। যদিও মঙ্গলবারই ইমরান খান সরকারের  স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানিয়েছেন, এই বন্দোবস্ত নিতান্তই সাময়িক। রশিদ বলেন, পাকিস্তানের মাটিতে দীর্ঘমেয়াদি ভিত্তিতে মার্কিন সেনা থাকবে না। তাঁদের ২১-৩০ দিনের ট্রানজিট ভিসা দেওয়া হয়েছে। এর মধ্যেই তাঁদের ফিরে যেতে হবে।

পাকিস্তানের বিরোধী দলের তরফে বলা হচ্ছে, পারভেজ মুশারফের জমানায় পাকিস্তানের মাটিতে ঘাঁটি গেড়ে আফগানিস্তানে অভিযান চালিয়েছিল ন্যাটো বাহিনী, এবারও কি তার পুনরাবৃত্তি হতে চলেছে? যদিও পাক সরকারের তরফে আশ্বস্ত করে বলা হয়েছে-- পাকিস্তানে মুশারফ-যুগের বন্দোবস্ত ফিরবে না।

জানা গিয়েছে, ২,১৯২ জন আমেরিকান সেনা তোরখাম সীমান্ত (Torkham border) পেরিয়ে পাকিস্তানে পৌঁছেছেন। আর ১,৬২৭ জন সেনা বিমানে ইসালামাবাদে নেমেছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: ক্ষেত্র প্রস্তুতই ছিল, আমেরিকা সরতেই পঞ্জশিরে জোর তালিবানি হামলা