পরমাণু অস্ত্র ব্যবহার করার মতো পরিস্থিতিই কিন্তু ক্রমশ তৈরি হচ্ছে, হুঁশিয়ারি পুতিনের...

পরমাণুযুদ্ধের আশঙ্কা বাড়ছে। বলছেন স্বয়ং ভ্লাদিমির পুতিন। পুতিন এ-ও জানান, পরমাণুযুদ্ধের আশঙ্কা বাড়লেও পরমাণু অস্ত্রের ব্যবহার কোনও সময়েই কাম্য নয়!

Updated By: Dec 8, 2022, 05:01 PM IST
পরমাণু অস্ত্র ব্যবহার করার মতো পরিস্থিতিই কিন্তু ক্রমশ তৈরি হচ্ছে, হুঁশিয়ারি পুতিনের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পরমাণুযুদ্ধের আশঙ্কা কিন্তু বাড়ছেই। বলছেন স্বয়ং  ভ্লাদিমির পুতিন। তবে, পুতিন এ-ও জানান যে, পরমাণুযুদ্ধের আশঙ্কা বাড়ছে এ-ও যেমন সত্য, তেমনই পাশাপাশি এ-ও সত্য যে, পরমাণু অস্ত্রের ব্যবহার কোনও সময়েই কাম্য নয়। আর এটা নিয়ে কোনও পক্ষেই কোনও দ্বিধা-দ্বন্দ্ব থাকার কথা নয়। রাশিয়ার মানবাধিকার সংস্থাগুলির সঙ্গে এক বৈঠকে এই কথা বলেছেন রাশিয়ার প্রসিডেন্ট পুতিন।

আরও পড়ুন: Taliban: ফের প্রকাশ্যে মৃত্যুদণ্ড আফগানিস্তানে! তালিবান রয়েছে তালিবানেই...

রাশিয়া কখনোই আগ বাড়িয়ে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না বলে জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়ার উপর হামলা চালানো হলেই কেবল এ ধরনের অস্ত্র ব্যবহার করে পাল্টা জবাব দেওয়া হবে। ওই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে পুতিন বলেন, ‘অন্য কোনো দেশে আমাদের পরমাণু অস্ত্র মোতায়েন করা নেই। তবে তুরস্ক-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশে এ ধরনের অস্ত্র মোতায়েন করে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র।’

আরও পড়ুন: ভারতে ধর্মীয় স্বাধীনতা অক্ষুণ্ণ রাখা নিয়ে হঠাৎ কেন এত উদ্বিগ্ন জো বাইডেনের দেশ?

পুতিন আরও বলেছেন, এই ইউক্রেনযুদ্ধ দীর্ঘমেয়াদি হতে পারে, তবে এর মধ্যেই এ যুদ্ধে রাশিয়া উল্লেখযোগ্য সাফল্য় পেয়েছে। সাফল্য বলতে ইউক্রেনের চার অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করা বিষয়টাকেই তিনি বুঝিয়েছেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। চারটি অঞ্চল হল-- দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিঝঝিয়া। এই সব অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত করায় আজভ সাগর রাশিয়ার ‘অভ্যন্তরীণ সাগরে’ পরিণত হয়েছে বলেও উল্লেখ করে তৃপ্ত পুতিন। আজভ সাগরের সঙ্গে দক্ষিণ-পূর্ব ইউক্রেন ও দক্ষিণ-পশ্চিম রাশিয়ার সীমান্ত রয়েছে।

এদিকে মস্কোর উপর টানা আন্তর্জাতিক চাপ থাকার কারণে ইউক্রেন যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের বিপদ অনেকটাই কমেছে বলে মনে করেন জার্মানির চ্যান্সেলর। জার্মানির এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আপাতত একটা ব্যাপার বদলেছে, সেটা হল রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি বন্ধ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)