"ভাইরাস নিয়ে রাজনীতি চললে বডিব্যাগের সংখ্যা আরও বাড়বে", ট্রাম্পের খোঁচার উত্তরে হুঁশিয়ারি WHO প্রধানের

"জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ই বলেছিল মানুষ থেকে মানুষে করোনা হয় না", বুধবার সাংবাদিক সম্মেলনে বিশ্ব হু-কে বেশ কড়া ভাষাতেই সমালোচনা করেন ট্রাম্প।

Updated By: Apr 9, 2020, 11:35 AM IST
"ভাইরাস নিয়ে রাজনীতি চললে বডিব্যাগের সংখ্যা আরও বাড়বে", ট্রাম্পের খোঁচার উত্তরে হুঁশিয়ারি WHO প্রধানের

নিজস্ব প্রতিবেদন : "দয়া করে ভাইরাস নিয়ে রাজনীতি করবেন না", বুধবার সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার জবাবে বললেন হু প্রধান তেদ্রোজ আধানম। তিনি বললেন, তাঁর মতে এই সময়ে জাতীয় স্তরে বিভেদ সরিয়ে ঐক্যবদ্ধ হওয়ার সময়। আর তাই ভাইরাস নিয়ে রাজনীতি করতে থাকলে আরও বাড়বে মৃত্যুর সংখ্যা। "অন্যের দিকে আঙুল না তুলে জাতীয় সংহতিতে নজর দিন", আর্জি হু প্রধানের। 

"জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ই বলেছিল মানুষ থেকে মানুষে করোনা হয় না", বুধবার সাংবাদিক সম্মেলনে বিশ্ব হু-কে বেশ কড়া ভাষাতেই সমালোচনা করেন ট্রাম্প। তিনি বলেন, "হু কে প্রতি বছর কয়েকশো মিলিয়ন মার্কিন ডলার দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে চিন মাত্র ৪০-৫০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি কোনওকালেই দেয়নি।  অথচ তাদের নিজেদের সিদ্ধান্ত ও অগ্রাধিকারের কোনও ঠিক নেই।" ট্রাম্পের সেই মন্তব্যেরই জবাব দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। 

বুধবার ট্রাম্প করোনাভাইরাস মোকাবিলার পরিস্থিতি নিয়ে সাংবাদিক সম্মেলনে হু-কে একগুচ্ছ সমালোচনার তীরে বিদ্ধ করেন। তিনি বলেন, "মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছরে ৩০০-৪০০ মিলিয়ন মার্কিন ডলার হু-কে দেয়। সেই তুলনায় চিনের দেওয়া টাকার পরিমাণ যত্সামান্য।" এদিন ট্রাম্প আরও বলেন, "সবার আগে চিনের বেশ কিছু করোনাভাইরাস সংক্রমিত শহরগুলি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিমান আসা নিষিদ্ধ করার কথা আমিই বলেছিলাম। তখন আমার কড়া সমালোচনা করেছিলেন অনেকে।"

হু-এর চিনে কার্যপদ্ধতি নিয়ে এর আগেও প্রশ্ন উঠেছে। তাছাড়া জানুয়ারি মাসে হু-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে করা একটি টুইট তাঁদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই টুইটে বলা হয়েছিল চিনের উহানে সেখানকার প্রশাসনের প্রাথমিক অনুসন্ধানে নভেল করোনাভাইরাসের মানুষ থেকে মানুষ সংক্রমণের কোনও স্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। হু-এর একাধিক শাখা সেই টুইট রিটুইট করে। বর্তমান পরিস্থিতিতে তাই সমালোচকদের প্রশ্ন, সত্যিই কি বেশি দেরি করে ফেলেছে হু?